বাসস
  ০১ মার্চ ২০২৩, ১১:২৯

জয়পুরহাটে শিক্ষকদের নিয়ে বঙ্গবন্ধু শিক্ষক সমাবেশ আয়োজন

জয়পুরহাট, ১ মার্চ, ২০২৩ (বাসস) : জেলার সার্বিক শিক্ষার মান উন্নোয়ন ও মান সম্মত শিক্ষা নিশ্চিতকল্পে শিক্ষকদের নিয়ে ক্ষেতলাল সাঈদ আলতাফুন্নেছা সরকারি কলেজ মাঠে শিক্ষকদের অংশগ্রহণে দুদিন ব্যাপী বঙ্গবন্ধু শিক্ষক সমাবেশ  অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ৩ ও ৪ মার্চ।
জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপনের শিক্ষার মান উন্নোয়ন বিষয়ক নতুন চিন্তা ধারনার বহি:প্রকাশ হিসেবে ওই শিক্ষক সমাবেশের আয়োজন করা হয়েছে। দুদিনের এ সমাবেশ বাস্তবায়নে হুইপের একান্ত সচিব মো: তোফাজ্জল হোসেনকে আহবায়ক করে একটি ”আয়োজক ও ব্যবস্থাপনা” কমিটি গঠন করা হয়েছে। হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি উপদেষ্টা হিসেবে ওই কমিটিতে রয়েছেন। উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে  থাকবেন পরিকল্পনা মন্ত্রণালয়ের  প্রতিমন্ত্রী  ড: শামসুল আলম, প্রধান অতিথি হিসেবে থাকবেন তথ্য ও  যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী এ্যাডভোকেট জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ্ রেজওয়ান হায়াত, রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো: হাবিবুর রহমান। এ ছাড়াও সম্মানিত অতিথি হিসেবে থাকবেন জয়পুরহাটের পুলিশ সুপার মোহাম্মদ নূরে আলম, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো: জাকির হোসেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন  হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন বঙ্গবন্ধু শিক্ষক সমাবেশ আয়োজক কমিটির আহবায়ক  হুইপের একান্ত সচিব মো: তোফাজ্জল হোসেন। জয়পুরহাট-২ আসনের অধীন কালাই, ক্ষেতলাল ও আক্কেলপুর উপজেলার  প্রাথমিক , মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, সমমান মাদ্রাসা ও কারিগরি  শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত প্রায় তিন হাজার  শিক্ষক-শিক্ষিকা দুদিন ব্যাপী আয়োজিত এ বঙ্গবন্ধু শিক্ষক সমাবেশে অংশগ্রহণ করবেন। আয়োজক ও ব্যবস্থাপনা কমিটির আহবায়ক হুইপের একান্ত সচিব মো: তোফাজ্জল হোসেন  শিক্ষক সমাবেশ আয়োজনের  বিষয়ে  জানান, শিক্ষকদের পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় ও জ্ঞান অর্জনের মাধ্যমে  শিক্ষার মান উন্নোয়নে  শিক্ষকদের ভাবনা গুলোকে  শেয়ার করা ও কাজে লাগানো মূলত শিক্ষক সমাবেশের উদ্দেশ্য।  হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি  শিক্ষক সমাবেশ আয়োজনের চিন্তা ভাবনা  সম্পর্কে বলেন,  শিক্ষার মান্নোয়নে  শিক্ষকদের ভূমিকা সবচেয়ে বেশি। কিন্তু শিক্ষকদের পর্যাপ্ত প্রশিক্ষণ না থাকায়  শিক্ষার মান কাঙ্খিত পর্যায়ে নেওয়া সম্ভব হচ্ছেনা। কোন কোন শিক্ষক ভালো  আইডিয়া নিয়ে কাজ করলেও  সেই অভিজ্ঞতা শেয়ার করার প্লাটফর্ম নেই। সেকারণে এ শিক্ষক সমাবেশের আয়োজন করা হয়েছে। যেখানে শিক্ষকরা  অভিজ্ঞতা বিনিময় ও জ্ঞান অর্জনের সুযোগ পাবে। জেলার সার্বিক শিক্ষার মান উন্নয়নে সমাবেশে অংশগ্রহনণারী  শিক্ষকরা এখানে একটি সুপারিশমালা তৈরি ও উপস্থাপন করবেন।  
সমাপনী অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসেবে থাকবেন শিক্ষা মন্ত্রনালয়ের মন্ত্রী ডা: দীপু মনি এমপি, বিশেষ অতিথি  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো: জাকির হোসেন এমপিসহ শিক্ষা বিভাগীয় উর্ধতন কর্মকর্তাদের উপস্থিত থাকার কথা রয়েছে। নতুন ধারনা নিয়ে আয়োজিত বঙ্গবন্ধু শিক্ষক সমাবেশকে ঘিরে কালাই, ক্ষেতলাল ও আক্কেলপুর উপজেলার শিক্ষকদের মধ্যে একটি  উৎসবের আমেজ লক্ষ্য করা যাচ্ছে।