বাসস
  ০৫ মার্চ ২০২৩, ১৭:২৯

জয়পুরহাটে কুষ্ঠরোগ বিষয়ে সচেতনতামূলক সভা 

জয়পুরহাট, ৫ মার্চ, ২০২৩(বাসস) : কুষ্ঠরোগ বিষয়ে সমাজে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জয়পুরহাট প্রেস ক্লাবের সাংবাদিকদের সঙ্গে সচেতনতামূলক  এক সভা  রোববার দুপুরে প্রেস ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত হয়। 
জয়পুরহাট প্রেস ক্লাবের সভাপতি এড. নৃপেন্দ্রনাথ মন্ডল মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন। 
কুষ্ঠরোগ বিষয়ে সমাজে গণসচেতনতা বৃদ্ধিতে গুরুত্বারোপ করে একটি পাওয়ার প্রেজেন্টেশন উপস্থাপন করেন দি লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশের অধিনে পরিচালিত প্রয়াস-একসিলেরেটিং লেপ্রসি প্রকল্পের জয়পুরহাটের টেকনিক্যাল সার্পোট অফিসার সলোমন মারান্ডী। 
কুষ্ঠরোগ একটি জাতীয় সমস্যা। কুষ্ঠরোগ মুক্তকরণ ওই প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে কর্ম এলাকায় কুষ্ঠরোগ সম্পর্কে সমাজে সাম্যক ধারণা দিয়ে রোগ নিয়ন্ত্রণ, কুসংস্কার দূরীকরণ এবং কুষ্ঠরোগীদের পুনর্বাসন ও মর্যাদা বৃদ্ধিতে সহায়তা প্রদান করা। 
সভায় জানানো হয়- জয়পুরহাট জেলায় ২০২২ সালে কুষ্ঠরোগী শনাক্ত করা হয়েছে ৮২ জন। বর্তমানে ৫৫ জন চিকিৎসাধীন রয়েছেন। জয়পুরহাট জেলায় কার্যক্রম শুরু হয় ১৯৯৫ সাল থেকে। এ পর্যন্ত কুষ্ঠরোগী শনাক্ত করা হয় ৪ হাজার ৫৬৮ জন। অধিকাংশ রোগী চিকিৎসা নিয়ে সুস্থ্য জীবন যাপন করছেন বলে সভায় জানানো হয়। জেলায় কোন মৃত্যু নেই। কুষ্ঠরোগ নিয়ন্ত্রণে সরকারের সঙ্গে কাজ করছে দি লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ।  
কুষ্ঠরোগ সম্পর্কে আয়োজিত সচেতনতামূলক সভায় সাংবাদিকদের মধ্যে থেকে বক্তব্য রাখেন- জয়পুরহাট প্রেস ক্লাবের সহ-সভাপতি শাহাদুল ইসলাম সাজু, সাধারণ সম্পাদক রতন কুমার খাঁ, শাজাহান সিরাজ মিঠু, মোস্তাকিম ফাররোখ, তপন কুমার খাঁ, আসাদুল ইসলাম, আব্দুল আলীম, আলমগীর চৌধুরী প্রমুখ।