বাসস
  ০৬ মার্চ ২০২৩, ১৯:১৫

বঙ্গবন্ধু সকল প্রজন্মের কাছেই অনুসরণীয় : শামীম

ব্রাহ্মণবাড়িয়া, ৬ মার্চ, ২০২৩ (বাসস) : পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সকল প্রজন্মের কাছেই অনুকরণীয়-অনুসরণীয় বিশ্বনেতা। তিনি লড়াই, সংগ্রাম ও আদর্শের প্রতীক। 
ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আজ সোমবার বাঞ্ছারামপুরের কংস নারায়ণ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে "বঙ্গবন্ধু'র অসমাপ্ত আত্মজীবনী ও আমার দেখা নয়াচীন" বই বিতরণ এবং বঙ্গবন্ধু চত্ত্বরের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এর আগে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন তিনি।
উপমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর সেই জ্বালাময়ী ৭ মার্চের ভাষণ আজও তরুণ প্রজন্মকে নতুন করে ভাবতে শেখায়। বঙ্গবন্ধু একটি রাজনৈতিক দলকে তিলে তিলে গড়ে তুলে সেই রাজনৈতিক দলের নেতৃত্বে একটি দেশকে স্বাধীন করেছিলেন। সেই দেশের নাম হচ্ছে বাংলাদেশ।
তিনি  বলেন, বাংলাদেশের নামও তিনি আগে থেকেই ঠিক করে রেখেছিলেন। তিনি ছাত্রলীগকে দিয়ে আগেই পতাকা উড়িয়েছিলেন সবুজের বুকে লাল। রবীন্দ্রনাথের ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’ জাতীয় সংগীত করার বিষয়ে আগেই ঠিক করে রেখেছিলেন।
মহান মুক্তিযুদ্ধে জিয়াউর রহমান ছিলেন পাকিস্তানি গুপ্তচর উল্লেখ করে উপমন্ত্রী বলেন, জিয়া অবৈধভাবে ক্ষমতা দখল করে। বঙ্গবন্ধুর খুনিদের নানাভাবে পুরস্কৃত করে। ইনডেমনিটি অধ্যাদেশকে আইনে রূপান্তর করে জিয়া প্রমাণ করেছেন তিনি বঙ্গবন্ধুর হত্যাকারীদের রক্ষাকারী এবং এই হত্যার ষড়যন্ত্রের মূল কুশীলব।
বিএনপি আবারও পেছনের দরজা দিয়ে ক্ষমতায় আসতে চায়-একথা উল্লেখ করে আওয়ামী লীগের সাবেক এই সাংগঠনিক সম্পাদক বলেন, যতই ষড়যন্ত্র করুক, কোনো লাভ হবে না। এদেশের মানুষ একমাত্র শেখ হাসিনার নেতৃত্বেই ঐক্যবদ্ধ। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পঞ্চমবারের মতো ক্ষমতায় আনবে।
স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি জাদির আল রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম, ইউজিসি’র পরিচালক ওমর ফারুক, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মহিউদ্দিন মহি, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, স্কুলের প্রধান শিক্ষক তপন কুমার প্রমুখ বক্তব্য রাখেন ।