বাসস
  ০৬ এপ্রিল ২০২৩, ২০:৩২

পিরোজপুরে প্রায় ৯১ হাজার পরিবার পাচ্ছে ভিজিএফ’র চাল

পিরোজপুর, ৬ এপ্রিল, ২০২৩ (বাসস) : পবিত্র রমজান মাসে দু:স্থ ও অতি দরিদ্র পরিবারগুলোর মধ্যে ভিজিএফ’র চাল বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। 
পিরোজপুরের ৭টি উপজেলার ৫৪টি ইউনিয়ন এবং ৪টি পৌরসভার ৯০ হাজার ৮৪৪টি ভিজিএফ কার্ডের বিপরীতে সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ৯০৮ দশমিক ৪৪  টন চাল বরাদ্দ দিয়েছে। 
পিরোজপুরের জেলা প্রশাসকের কার্যালয় কম্পাউন্ডে অবস্থিত ত্রাণ ও পূর্নবাসন শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেহেদী হাসান জানান, প্রতিটি ভিজিএফ কার্ডের জন্য বরাদ্দ করা হয়েছে ১০ কেজি চাল। 
পিরোজপুর সদর উপজেলার ৮ হাজার ৭৯৮টি কার্ডধারীর মধ্যে বিতরণ করা হবে ৮৭ দশমিক ৯৮০ টন চাল। মঠবাড়িয়ায় ১৬ হাজার ৭৭১টি কার্ডে ১৬৭ দশমিক ৭১০ টন, কাউখালীতে ১০ হাজার ২৪৪টি কার্ডে ১০২ দশমিক ৪৪০ টন, নাজিরপুরে ১১ হাজার ১৬৫টি কার্ডে ১১১ দশমিক ৬৫০ টন, নেছারাবাদের ১১ হাজার ৫০০টি কার্ডে ১১৫ টন, ইন্দুরকানী উপজেলায় ৬ হাজার ৯৭৭টি কার্ডের বিপরীতে ৬৯ দশমিক৭৭০ টন এবং ভান্ডারিয়ায় ৯ হাজার ৯৮৬ টি কার্ডের বিপরীতে ৯৯ দশমিক ৮৬০ টন চাল বিতরণের কার্যক্রম শুরু হয়েছে। 
এছাড়া জেলার পিরোজপুর, মঠবাড়িয়া, ভান্ডারিয়া এবং স্বরূপকাঠী পৌর সভার ১৫ হাজার ৪০৩টি কার্ডের বিপরীতে ১শত ৫৪.০৩০ টেন চাল  এর বিভাজন করে সংশ্লিষ্ট পৌরসভাগুলোতে প্রেরণ করা হয়েছে। 
তিনি আরও জানান, চালের সঠিক ওজন ঠিক রাখা এবং সঠিক নিয়মে বিতরণ করার বিষয়ে জেলা প্রশাসন এবং উপজেলা নির্বাহী অফিসারগণ সজাগ দৃষ্টি রাখছেন। 
জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান বলেন, দু:স্থ ও অতি দরিদ্র পরিবারগুলোর মাঝে এ চাল বিতরণের ক্ষেত্রে কোন ধরণের অনিয়ম বরদাশ্ত করা হবে না এবং আগামী ১৫ এপ্রিলের মধ্যে চাল বিতরণ শেষ করার লক্ষে সকল উপজেলা নির্বাহী অফিসারসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে। জেলা প্রশাসক আরো বলেন, দু:স্থ, অতি দরিদ্র ব্যক্তি, পরিবারকে এ সহায়তা প্রদান করতে হবে তবে প্রাকৃতিক দূর্যোগে ক্ষতিগ্রস্থ দু:ন্থ অতিদরিদ্রদের অগ্রাধিকার দিতে হবে।