বাসস
  ০৬ এপ্রিল ২০২৩, ২২:২৮

চট্টগ্রামে তথ্য কমপ্লেক্সের জমির দলিল সম্পন্ন

চট্টগ্রাম, ৬ এপ্রিল ২০২৩ (বাসস) : গণযোগাযোগ অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়নাধীন ‘জেলা পর্যায়ে আধুনিক তথ্য কমপ্লেক্স নির্মাণ (১ম পর্যায়)’ প্রকল্পের আওতায় চট্টগ্রামে  তথ্য কমপ্লেক্স নির্মাণের জমির দলিল সম্পন্ন হয়েছে। 
নগরীর  পাহাড়তলী সাব-রেজিস্টারের কার্যালয়ে আজ এ দলিল সম্পন্ন হয়। প্রকল্পের প্রথম পর্যায়ে সারাদেশে ২৬টি তথ্য কমপ্লেক্সে-এর মধ্যে চট্টগ্রামে সর্বপ্রথম দলিল সম্পন্ন হলো। 
গ্রহীতা হিসেবে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়াধীন গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মো. নিজামুল কবীর এবং দাতা হিসেবে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান দলিলে স্বাক্ষর করেন। 
এ সময় প্রকল্প পরিচালক মো. মনিরুজ্জামান, জেলা তথ্য অফিস চট্টগ্রামের পরিচালক মো. আজিজুল হক নিউটন, পিআইডি চট্টগ্রামের উপ-প্রধান তথ্য অফিসার মীর হোসেন আহসানুল কবীর, জেলা তথ্য অফিস চট্টগ্রামের উপ-পরিচালক মো. সাঈদ হাসান উপস্থিত ছিলেন। 
জেলা পর্যায়ে আধুনিক তথ্য কমপ্লেক্স নির্মাণের জন্য নগরীর বায়েজিদ লিংক রোডস্থ উত্তর পাহাড়তলী মৌজার ১ নং খাস খতিয়ানের ৫০ শতক অকৃষি খাস জমি গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালকের অনুকূলে দীর্ঘমেয়াদী বন্দোবস্ত প্রদান করা হয়। 
জেলা পর্যায়ে আধুনিক তথ্য কমপ্লেক্স নির্মাণের মূল লক্ষ্য ও  উদ্দেশ্য হলো, ভৌত অবকাঠামো উন্নয়নের পাশাপাশি এখানে সিনেপ্লেক্স ও আইসিটি বিষয়াদি যেমন ইন্টারনেট, সাইবার ক্যাফে, ইনফরমেশন কিয়স্ক, ডিজিটাল আর্কাইভ এবং ডিজিটাল ল্যাব স্থাপনের সংস্থান রাখা। আইসিটি বিষয়াদিসহ ডিজিটাল ল্যাব স্থাপন করা হলে তথ্য কমপ্লেক্স একটি তথ্যভা-ার হিসেবে পরিচিতি লাভ করবে। 
অন্যদিকে সিনেপ্লেক্সে প্রদর্শিত চলচ্চিত্রের মাধ্যমে সুস্থ ধারার চলচ্চিত্র দেখার অভ্যাস গঠন ও চলচ্চিত্র শিল্পের উন্নয়ন সাধিত হবে। পাশাপাশি স্কুল কলেজের ছাত্র-ছাত্রী ও যুব সমাজ মুক্তিযুদ্ধের চেতনা, জাতীয় ইতিহাস-ঐতিহ্য, জাতির পিতার কর্ম ও জীবনভিত্তিক চলচ্চিত্র দেখে সুস্থ ও বিনোদনমূলক প্রজন্ম এবং দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে উঠবে। আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত  জেলা তথ্য কমপ্লেক্স ছাত্র-ছাত্রী, যুবসমাজ গণমাধ্যম কর্মী, চলচ্চিত্র প্রেমীদের মেলবন্ধন হিসেবে কাজ করবে। তথ্য কমপ্লেক্স একটি  উন্নয়ন কেন্দ্র হিসেবে পরিচিতি পাবে। দেশের সার্বিক অগ্রগতি ও আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে।
জেলা পর্যায়ে আধুনিক তথ্য কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের আওতায় ১ম পর্যায়ে ঢাকা ব্যতীত দেশের ৭টি বিভাগীয় শহরে ৭ তলা এবং ১৯ জেলায় ৫ তলা তথ্য কমপ্লেক্স নির্মাণ করা হবে। ১ হাজার ১ শত ৩ কোটি ৬৫ লক্ষ ৮৬ হাজার টাকার এ প্রকল্পের পুরো অর্থ সরকারের নিজস্ব তহবিল হতে যোগান দেওয়া হবে। গণপূর্ত অধিদপ্তর ও স্থাপত্য অধিদপ্তরের সহযোগিতায় গণযোগাযোগ অধিদপ্তর এ প্রকল্প বাস্তবায়ন করছে।