বাসস
  ১২ এপ্রিল ২০২৩, ১৩:৪৯

বরিশালে বাংলা নববর্ষ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রার সকল প্রস্তুতি সম্পন্ন

॥ শুভব্রত দত্ত ॥
বরিশাল, ১২ এপ্রিল, ২০২৩ (বাসস) : জেলায় বাংলা নববর্ষ-১৪৩০ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রার প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন করেছে চারুকলা ও উদীচী।
সংশ্লিষ্ট সূত্র জানায়, আগামী শুক্রবার ১লা বৈশাখ ১৪৩০ নতুন বছরকে স্বাগত জানাতে নগরীর সিটি কলেজ থেকে চারুকলা বরিশাল ও বিএম স্কুল উদীচী পৃথক দুটি মঙ্গল শোভাযাত্রার আয়োজন করেছে। 
সংশ্লিষ্ট সূত্র আরো জানায়, চারুকলা বরিশালের আয়োজনে ৩২তম মঙ্গল শোভাযাত্রা আয়োজনের সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন। বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর (সদর রোড) সড়ক চারুকলার অস্থায়ী কার্যালয়ে পুরোদমে চলছে এ বন্যাঢ্য আয়োজন। এবছর সকাল ৮ টায় রাখি পরিয়ে সিটি কলেজ প্রাঙ্গণ থেকে ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করা হবে। মঙ্গল শোভাযাত্রাটি নগরীর বিভিন্ন সরক প্রদক্ষিন শেষে বরিশাল সিটি কলেজ প্রাঙ্গণে শেষ হবে। 
শোভাযাত্রায়  নানা প্রতীকের মাধ্যমে আবহমান বাংলার ঐতিহ্য ফুটিয়ে তোলা হবে। এছাড়া মঙ্গল শোভাযাত্রা শেষে সিটি কলেজ ক্যম্পাসে চিত্রাংকন প্রতিযোগিতা ও প্রদর্শণীসহ লোকজসংস্কৃতি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ১ ও ২ বৈশাখ, ১৪,১৫ এপ্রিল, শুক্র, শনিবার সন্ধ্যা থেকে রয়েছে কবিগান, বাউলগান, নৃত্যানুষ্ঠান, নাটকসহ নানা সাংস্কৃতিক আয়োজন। মঙ্গল শোভাযাত্রাসহ সকল সাংস্কৃতিক আয়োজনে সকল নগরবাসী, গণমাধ্যম ও প্রতিষ্ঠানের সহযোগিতা কামনা করা হয়েছে।
এদিকে, উদীচী জেলা সংসদ কার্যালয়ে সরেজমিনে দেখা যায়, বাংলার নববর্ষকে বরণ করতে মঙ্গল শোভাযাত্রা ও বৈশাখী মেলার ব্যপক প্রস্তুতির আয়োজন করেছে উদীচী। আবহমান বাংলার সংস্কৃতির বিভিন্ন চিত্র ফুটিয়ে তোলা হবে এ আয়োজনের মধ্যে দিয়ে। বাংলা ও বাঙালীর ঐতিহ্যকে ফুটিয়ে তুলতে উদীচীর শিল্পী ও কর্মীরা নিরলস কাজ করে যাচ্ছে। আবহমান বাংলার সংস্কৃতির বিভিন্ন চিত্র ফুটিয়ে তোলা হয় এ আয়োজনের মধ্যে দিয়ে। সকালে নগরীর আব্দুর রব সেরনিয়াবাত সড়ক বিএম স্কুল প্রাঙ্গন থেকে উদীচী’র আয়োজনে এক বন্যাঢ্য মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হবে। প্রতি বছরের ন্যায় মঙ্গল শোভাযাত্রায় নানা রঙের মুখোশ, টেপাপুতুল, পশুপাখির প্রতিকৃতিসহ বাঙালি সংস্কৃতির নানা ঐতিহ্য তুলে ধরা হবে। পাশাপাশি বাংলা নববর্ষ বরণে প্রভাতি অনুষ্ঠানের জন্য আবৃত্তি, গান, নাচের মহড়াও চলছে। এতে নগরের বিভিন্ন শ্রেণী-পেশার নারী-পুরুষ ও শিশুরা অংশ গ্রহণ করবেন। একইসাথে উদীচী’র উদ্যোগে বিএম স্কুল মাঠে দুই দিন ব্যাপী বৈশাখী মেলা’র আয়োজন করেছে। 
এ বিষয়ে উদীচী জেলা সংসদের যুগ্ম-সাধারণ সম্পাদক আশরাফুর রহমান সাগর বলেন, আমরা প্রতি বছরই প্রভাতি অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলা নববর্ষকে বরণ করে থাকি। আগামী ১লা বৈশাখ শুক্রবার বাংলা নববর্ষকে বরণ করে নেবার জন্য বিএম স্কুল প্রাঙ্গণ থেকে সকাল ৬ টায় প্রভাতি অনুষ্ঠান, গুণীজন সম্মাননা, ঢাক উৎসব ও রাখি বন্ধন। এরপরে স্কুলের সামনে থেকে একটি মঙ্গল শোভাযাত্রা বের করা হবে। পরে চিত্রাঙ্কন প্রতিযোগিতা সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে। 
অপরদিকে, ১লা বৈশাখে জেলা প্রশাসন ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকেও পৃথক মঙ্গল শোভাযাত্রাসহ বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছেন। পাশাপাশি জেলার প্রতিটি উপজেলাই গ্রামীণ পর্যায়ে রয়েছে গ্রামীণ বৈশাখী মেলার আয়োজন।
উল্লেখ্য, বরিশালে বর্ষ বরণকে কেন্দ্র করে নিচ্ছিদ্র নিরাপত্তা দেওয়ার টার্গেট হাতে নিয়ে কাজ করছেন বরিশাল মেট্রোপলিটন ও জেলা পুলিশ সদস্যরা।