বাসস
  ১৩ এপ্রিল ২০২৩, ১১:৩০

ঈদের আনন্দ ছড়িয়ে দিতে জয়পুরহাটে ৮৫,৬৯৭ পরিবার পাচ্ছে ভিজিএফ সহায়তা

জয়পুরহাট, ১৩ এপ্রিল, ২০২৩(বাসস): পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে ২০২২-২০২৩ অর্থ বছরের ভার্নারেবল গ্রুপ ফিডিং (ভিজিএফ) সহায়তা কর্মসূচির আওতায় জেলায় ৮৫ হাজার ৬৯৭টি পরিবারের জন্য ৮৫৬ দশমিক ৯৭ টন চাল বরাদ্দ করা হয়েছে। ঈদের আগেই এই চাল বিতরণ সম্পন্ন করতে জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগ থেকে সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করা হয়েছে।  
জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগ সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান জনবান্ধব সরকার অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবারগুলোর মধ্যে ঈদের আনন্দ ছড়িয়ে দিতে ভিজিএফ সহায়তা হিসেবে চাল  বিতরণের সিদ্ধান্ত গ্রহণ করে। 
জেলার ৫ পৌরসভাসহ ৩২ ইউনিয়নের ৮৫ হাজার ৬৯৭টি অতিদরিদ্র, অসহায় ও দুস্থ  পরিবারকে ভিজিএফ সহায়তা হিসেবে চাল প্রদানের জন্য বরাদ্দ দেয়া হয়েছে ৮৫৬ দশমিক ৯৭ টন চাল। এরমধ্যে রয়েছে পাঁচ পৌরসভার  ২১ হাজার ৫৬৫ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবারের জন্য বরাদ্দ ২১৫ দশমিক ৬৫ টন চাল এবং ৩২ ইউনিয়নের ৬৪ হাজার ১৩২ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ  পরিবারের জন্য বরাদ্দ প্রদান করা হয়েছে ৬৪১ দশমিক ৩২ টন চাল। এতে প্রতি পরিবারকে দেয়া হবে ১০ কেজি করে চাল। ঈদের আগেই এ চাল বিতরণ সম্পন্ন করার নির্দেশনা থাকায় ইতোমধ্যে উপজেলা ও পৌরসভা গুলোকে বরাদ্দ দেয়ার কাজ সম্পন্ন করেছে জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগ।  
জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগ সূত্র জানায়, অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবার চিহ্নিত করার জন্য ১২টি শর্ত দেয়া হয়েছে  ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে। যার মধ্যে কমপক্ষে চারটি শর্ত পুরণ সাপেক্ষে এই ভিজিএফ সহায়তা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন। তবে মন্ত্রণালয়ের নির্দেশনায় করোনায় ক্ষতিগ্রস্ত ও কর্মহীন হয়ে পড়া পরিবারগুলোকে অগ্রাধিকার দিতে বলা হয়েছে বলে জানান- জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আব্দুল করিম। চলতি  সপ্তাহের  মধ্যে  বিতরণ কার্যক্রম শেষ হবে বলেও জানান তিনি।