বাসস
  ১৩ এপ্রিল ২০২৩, ১৪:৫৬
আপডেট  : ১৩ এপ্রিল ২০২৩, ১৫:০১

বান্দরবানে মারমা সম্প্রদায়ের সাংগ্রাই উৎসব উদ্বোধন

বান্দরবান, ১৩ এপ্রিল, ২০২৩(বাসস) : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ হলো দেশে সকল ধর্মের মানুষ একসঙ্গে স্বাধীনভাবে বসবাস করবে।
 তিনি আরো বলেন, দুষ্টু লোকের কোনো দল নাই। তার কোনো ধর্ম নাই। সমাজে যারা দোষী ও সন্ত্রাসী তাদের কোনোভাবেই ছেড়ে দেয়া হবে না। এধরনের লোকদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কোনোভাবেই প্রশ্রয় দেন না।
বীর বাহাদুর আজ জেলা সদরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট মিলনায়তনে বয়ঃজ্যেষ্ঠ পূজায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
এর আগে মন্ত্রী সকালে বান্দরবান রাজার মাঠ থেকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মারমা সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব সাংগ্রাইয়ের বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশ নেন।
 শোভাযাত্রাটি জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট এর হল রুমে গিয়ে শেষ হয়।
এ সময়  ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর তরুণ-তরুণীরা বিভিন্ন ব্যানার ও ফেস্টুন হাতে নিয়ে পুরাতন বছরকে বিদায় ও নতুন বছরকে স্বাগত জানিয়ে নেচে গেয়ে আনন্দ উদযাপন করে।
 এসময় জেলা প্রশাসনের স্থানীয় সরকারের উপ-পরিচালক মো.লুৎফুর রহমান, পুলিশ সুপার মো.তারিকুল ইসলামসহ সরকারী-বেসরকারী বিভিন্ন কর্মকর্তা ও ক্ষুদ্র নৃ-গোষ্টি সম্প্রদায়ের নেতারা উপস্থিত ছিলেন।
আগামীকাল১৪এপ্রিল দুপুরে সাংগু নদীর পাড়ে বুদ্ধ মূর্তি স্নান, রাতে পাড়ায় পাড়ায় পিঠা উৎসব, ১৫ এপ্রিল রাজার মাঠে মৈত্রী পানি বর্ষণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনের মধ্য দিয়ে শেষ হবে মারমা সম্প্রদায়ের এই এতিহ্যবাহী  সাংগ্রাই উৎসব।