বাসস
  ২৭ এপ্রিল ২০২৩, ১৫:৪৭

চট্টগ্রাম-৮ আসনের উপ নির্বাচনে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে

চট্টগ্রাম, ২৭ এপ্রিল, ২০২৩ (বাসস) : চট্টগ্রাম-৮ আসনের (বোয়ালখালী-চান্দগাঁও-পাঁচলাইশ-বায়েজিদ আংশিক) উপ নির্বাচনে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে। প্রতিটি কেন্দ্রে রয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। ভোটার ও নির্বাচন পরিচালনার দায়িত্বে নিয়োজিত কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ছাড়া বহিরাগত কাউকে কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হচ্ছে না।
পূর্বষোলশহরস্থ পূর্ব বাকলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাকলিয়া হাই স্কুল, মজিদিয়া মাদ্রাসা ও এখলাছুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র পরিদর্শনে গেলে এ চিত্র দেখা যায়।
নির্বাচন পরিচালনার দায়িত্বে নিয়োজিত প্রিসাইডিং ও পোলিং অফিসাররা জানান, সকাল ৮টায় ভোট শুরুর পর ভোটারদের কিছুটা ভিড় ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে উপস্থিতি কিছুটা কমে যায়। দুপুরের পর আবারো ভোটার উপস্থিতি বাড়বে বলে তারা আশা করছেন।
মহিলা কেন্দ্র পূর্ব বাকলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মোমবাতি প্রতীকের প্রার্থী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সেহাব উদ্দিন মোহাম্মদ আবদুস সামাদের পোলিং এজেন্ট সানজিদা আক্তারের সাথে কথা হয়। তিনি জানান, সকাল ৮টা থেকে শান্তিপূর্ণ ও সুষ্ঠু ভোটগ্রহণ চলছে। ভোটার উপস্থিতি কিছুটা কম হলেও রাজনৈতিক বা প্রশাসনিক কোনো প্রভাব কেন্দ্রে নেই। ভোটাররা নির্বিঘেœ ভোটকেন্দ্রে আসছেন এবং ভোট দিয়ে ঘরে ফিরছেন।
এ কেন্দ্রের প্রিসাইডিং অফিসার জানান, ইভিএম-এ ভোটগ্রহণ হওয়ায় মহিলারা প্রথমে এসে একটু অস্বস্তি বোধ করেন। তবে বুথে প্রবেশের আগেই আমাদের কেন্দ্রসহ সবক’টি কেন্দ্রে সহায়ক কর্মী তাদের ইভিএমে ভোটদানের পদ্ধতি শিখিয়ে দেয়ায় তারা যথাযথভাবে ভোট দিতে পারছেন।   
এ আসনের ভোটার চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী তার বাড়ির নিকটস্থ বহদ্দারহাট এখলাছুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দিয়েছেন।  
এ সময় তিনি সাংবাদিকদের জানান, অত্যন্ত শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ চলছে। কোথাও কোনো বাধা নেই।
একই কেন্দ্রে ভোট দেন আওয়ামী লীগের প্রার্থী নোমান আল মাহমুদ। তিনি সকাল ৮টায় তার প্রধান নির্বাচনী এজেন্ট সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনকে নিয়ে ভোট দিতে আসেন।
এই আসনের নির্বাচনে মোট ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন : আওয়ামী লীগের প্রার্থী নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ (নৌকা), ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের অধ্যক্ষ আল্লামা এস এম ফরিদ উদ্দিন (চেয়ার), বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সেহাব উদ্দিন মোহাম্মদ আবদুস সামাদ (মোমবাতি), এনপিপি'র কামাল পাশা (আম) ও স্বতস্ত্র প্রার্থী মীর মো. রমজান আলী (একতারা)।
উল্লেখ্য, ২০০৮ সাল থেকে পরপর তিন দফায় সংসদ নির্বাচনে এ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের শরীক দল জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) নেতা মঈনউদ্দিন খান বাদল। ২০১৯ সালের ৭ নভেম্বর তিনি মারা গেলে চলতি মেয়াদের প্রথম দফায় আসনটি শূন্য হয়েছিল। পরে ২০২০ সালের ১৩ জানুয়ারি উপ-নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন আওয়ামী লীগের মোছলেম উদ্দিন আহমেদ। গত ৫ ফেব্রুয়ারি তিনিও মৃত্যুবরণ করলে আসনটি শূন্য হয়।
চট্টগ্রাম-৮ আসনটি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৩, ৪, ৫, ৬ ও ৭ নং ওয়ার্ড এবং বোয়ালখালী পৌরসভা ও উপজেলার কধুরখীল, পশ্চিম ও পূর্ব গোমদ-ী, শাকপুরা, সারোয়াতলী, পোপাদিয়া, চরণদ্বীপ, আমুচিয়া ও আহলা করলডেঙ্গা ইউনিয়ন নিয়ে গঠিত। এই আসনে মোট ভোটার ৫ লাখ ১৭ হাজার ৬৫২ জন। এর মধ্যে পুরুষ দুই লাখ ৬৩ হাজার ৫৪৩ জন এবং নারী দুই লাখ ৫৪ হাজার ১০৯ জন। বিরতিহীভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত।