বাসস
  ২৮ এপ্রিল ২০২৩, ২২:০৮

৩০ ঘণ্টা পর ঢাকামুখী আপলাইনে ট্রেন চলাচল স্বাভাবিক

ব্রাহ্মণবাড়িয়া, ২৮ এপ্রিল, ২০২৩ (বাসস) : ব্রাহ্মণবাড়িয়ায় অতিরিক্ত গরমের কারণে রেললাইন  বেঁকে লাইনচ্যুত মালবাহী  ট্রেনের ৭টি বগি উদ্ধার ও  রেল লাইন  মেরামত  শেষে ৩০ ঘণ্টা পর চট্টগ্রাম-সিলেটের সঙ্গে ঢাকামুখী আপলাইনটিকে  ট্রেন চলাচলের উপযোগী করা হয়েছে।  
শুক্রবার (২৮ এপ্রিল) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন আখাউড়া  রেলওয়ে জংশনের সহকারী নির্বাহী প্রকৌশলী  মেহেদী আহসান আহম্মেদ তারেক।
তিনি জানান, লাইনচ্যুত বগি উদ্ধার কাজ  শেষ করার পর  রেল লাইন  মেরামত, স্লিপার বসানো ও  টেকনিক্যাল কাজ  শেষে ঢাকামুখী আপলাইনে  রেল  যোগাযোগ স্বাভাবিক করা হয়েছে। তবে উদ্ধার কাজ চলাকালীন সময়ে আপলাইনে  ট্রেন চলাচল না করলেও ডাউন লাইন দিয়ে  ট্রেন চলাচল স্বাভাবিক ছিল।  
এই ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া  স্টেশন মাস্টার রফিকুল ইসলাম বলেন, ‘লাইনচ্যুত বগিগুলো অন্যত্র সরিয়ে  নেওয়া হয়েছে। বিকেল ৪টা নাগাদ উদ্ধার কাজ  শেষ হয়েছে।  ক্ষতিগ্রস্থ  রেললাইন  মেরামত এবং স্লিপার বসানোর কাজ  শেষে রাত ৭.২০ মিনিটে  থেকে আপ লাইনে  ট্রেন চলাচল শুরু হয়েছে।  আপাতত ২০ কিলোমিটার গতিতে  ট্রেন চালানো হবে ক্ষতিগ্রস্থআপ লাইনে।
বৃহস্পতিবার (২৭ এপ্রিল) দুপুরে চট্টগ্রাম  থেকে  ছেড়ে আসা মালবাহী  ট্রেন ৬০১ ঢাকা যাওয়ার পথে শহরতলীর দারিয়াপুর নামকস্থানে ট্রেনটির ৭টি বগি লাইনচ্যুত হয়। অত্যধিক গরমে  রেলের লাইন  বেকে যাওয়ায় এই দুর্ঘটনাটি ঘটেছে। এই ঘটনায়  রেল লাইনের ক্ষতি হওয়াসহ প্রায় ৫০০ মিটার  রেললাইনের স্লিপার  ভেঙে যায়। তবে ডাউন লাইন দিয়ে ধীর গতিতে  ট্রেন চলাচল স্বাভাবিক রাখা হয়েছিল।