বাসস
  ০৮ মে ২০২৩, ২১:২৩

চট্টগ্রামে হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি ১৯ বছর পর গ্রেপ্তার

চট্টগ্রাম, ৮ মে, ২০২৩ (বাসস) : চট্টগ্রামের আলোচিত রেলওয়ে কর্মচারী শফিউদ্দিন আহমদ হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামিকে ১৯ বছর পর গ্রেপ্তার করেছে র‌্যাব-৭ চট্টগ্রাম।
র‌্যাবের একটি দল গতকাল ৭ মে রাত ১ টার দিকে নগরীর খুলশী এলাকায় অভিযান চালিয়ে আসামি নোয়াখালী সুধারামের মফিজ মিয়ার পুত্র মাজহারুল ইসলাম ফরহাদকে আটক করতে সক্ষম হয়।
র‌্যাব-৭ আজ জানায়, পূর্বশত্রুতার জেরে ২০০৩ সালের ১৪ জুন বাংলাদেশ রেলওয়ের কর্মচারী শফিউদ্দিন আহমদকে তার আমবাগান রেলওয়ে কলোনির বসতঘরে ঢুকে মাজহারুল ইসলাস ফরহাদ এবং কতিপয় দুষ্কতিকারী এলোপাতাড়ি গুলি এবং শরীরের বিভিন্ন জায়গায় গুরুতর আহত করে পলিয়ে যায়।
গুরুতর আহত শফিউদ্দিনকে স্থানীয় লোকজন উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
পরবর্তীতে ভিকটিমের স্ত্রী বাদী হয়ে মাজহারুল ইসলাস ফরহাদ এবং আরও ৭/৮ জনকে আসামি করে চট্টগ্রাম মহানগরীর খুলশী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।
দীর্ঘ বিচার কার্যক্রমশেষে আদালত ২০০৪ সালে উক্ত হত্যা মামলার এজাহারনামীয় মাজহারুল ইসলাম ফরহাদ (৪৩)-কে যাবজ্জীবন কারাদ-ে দ-িত করেন।
মামলা দায়েরের পর মাজহারুল ইসলাম ফরহাদ গ্রেপ্তার এড়াতে আত্মগোপনে চলে যায়। দীর্ঘদিন পলাতক থাকায় আদালত আসামির অনুপস্থিতিতে যাবজ্জীবন সশ্রম কারাদ- প্রদান করেন।
র‌্যাব-৭ যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামিকে গ্রেপ্তারের লক্ষ্যে গোয়েন্দা নজরদারির এক পর্যায়ে জানতে পারে, আসামি খুলশী আমকাগান এলাকায় অবস্থান করছে। উক্ত তথ্যের ভিত্তিতে গতকাল তাকে গ্রেপ্তার করা হয়। উপস্থিত সাক্ষীদের সম্মুখে আটক আসামি বর্ণিত মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি মর্মে স্বীকার করে।
সে জানায়, গ্রেপ্তার এড়াতে দীর্ঘ ১৯ বছর যাবৎ চট্টগ্রাম মহানগরীসহ দেশের বিভিন্ন স্থানে আত্মগোপন করে ছিল।
আসামিকে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।