বাসস
  ১৫ মে ২০২৩, ১২:০৭

ভোলার ইলিশা-১ গ্যাস কূপে তৃতীয় স্তরের ডিএসটি পরীক্ষা শুরু

ভোলা, ১৫ মে, ২০২৩ (বাসস) : জেলার উপজেলা সদরের ইলিশা গ্যাস ক্ষেত্রে’র ইলিশা-১ নামের নতুন কূপে আজ তৃতীয় স্তরের ডিএসটি (ড্রিল স্টেম টেস্ট) পরীক্ষার শুরু হয়েছে। সোমবার সকাল ৭টায় ৩২৫০ থেকে ৩২৫৪ মিটার মাটির গভীরে আগুন প্রজ্জ্বলনের মাধ্যমে গ্যাস উত্তোলনের এ পরীক্ষা শুরু হয়। আশা করা হচ্ছে নতুন এ গ্যাস কূপ থেকে দৈনিক ২০ মিলিয়ন বা ২ কোটি ঘনফুট গ্যাস উত্তোলন সম্ভব এবং কূপটিতে ২’শ বিসিএফ বা তারো বেশি পরিমান গ্যাসের মজুদ রয়েছে।
এর আগে কূপটিতে গত ২৮ এপ্রিল পরীক্ষামূলকভাবে প্রথম ডিএসটি’র কার্যক্রম সফলভাবে শুরু করা হয় এবং ৭ মে দ্বিতীয় ডিএসটি শুরু হয়। আজ তৃতীয় স্তরের টেস্ট শুরু হলো। গত ৯ মার্চ সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নের মালের হাট সংলগ্ন এলাকায় ইলিশা-১ কূপের খনন কাজ শুরু হয়। 
বাপেক্স’র মহা ব্যবস্থাপক (ভূ-তাত্ত্বিক বিভাগ) মো: আলমগীর হোসেন আজ সকালে বাসস’কে জানান, আজ সকালে আমাদের তৃতীয় ডিএসটি সফলভাবে শুরু করা হয়েছে। মাটির নিচে গ্যাসের প্রেসারও বেশ ভালো রয়েছে। প্রথম দিন গ্যাসের প্রেসার রয়েছে ৩৪০০ পিএসআই। এ পরীক্ষামূলক গ্যাস উত্তোলন মোট ৭২ ঘন্টা চলবে। গ্যাসের লাইনগুলো পরিস্কার হচ্ছে। তাই এ প্রেসার আরো বাড়ার সম্ভাবনা রয়েছে। পরবর্তীতে চূড়ান্ত পর্যায়ে গ্যাস উত্তোলনের লক্ষ্যে কাজ শুরু হবে বলে জানান তিনি।
বাপেক্স্র সূত্র জানায়, নতুন এ গ্যাস ক্ষেত্রে’র কূপ নিয়ে জেলায় মোট ৩টি গ্যাস ক্ষেত্র’র ৯টি কূপ রয়েছে। এগুলো হলো বোরহানউদ্দিন উপজেলার শাহাবাজপুর গ্যাস ক্ষেত্র ৬টি কূপ, সদরের ভেদুরিয়া ইউনিয়নের ভোলা নর্থ’র ২টি ও সর্বশেষ ইলিশা গ্যাস ক্ষেত্রের ইলিশা ১ কূপ। যা থেকে দৈনিক মোট ১৮০ থেকে ২০০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলনের সক্ষমতা রয়েছে। এছাড়া নতুন এ গ্যাস ক্ষেত্র হতে যাচ্ছে দেশের ২৯ তম গ্যাস ক্ষেত্র।