বাসস
  ২৪ মে ২০২৩, ২০:৪১

ফেনীতে দুই দিনব্যাপী লিটারেচার ফেস্টিভ্যালের উদ্বোধন

ফেনী, ২৪ মে, ২০২৩ (বাসস) : ফেনীতে দুই দিনব্যাপী লিটারেচার ফেস্টিভ্যাল শুরু হয়েছে  (লিট ফেস্ট-২০২৩) । 
আজ বুধবার সকাল ১০টায় ফেনী ইউনিভার্সিটি প্রাঙ্গণে ইংরেজি বিভাগের আয়োজনে লিটারেচার ফেস্টিভ্যালের উদ্বোধন ঘোষণা করা হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফেনী ইউনিভার্সিটির উপাচার্য ড. এম. জামালউদ্দীন আহমেদ। 
এতে প্রধান অতিথি ছিলেন ফেনী ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সভাপতি আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম। লিটারেচার ফেস্টিভ্যালে উপস্থিত ছিলেন দেশবরেণ্য লেখক, সাহিত্যিক ও অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম। 
সকাল সাড়ে ১১টায় ড. সৈয়দ মনজুরুল ইসলাম লিটারেচার বিষয়ে বিশেষ আলোচনা করেন। এরপর দুপুর সাড়ে ১২টায় তরুণ কথাসাহিত্যিক স্বকৃত নোমান আলোচনা করেন বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে৷ 
অনুষ্ঠানে যৌথ সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী তাহমিদ আহম্মেদ ও তানজিনা তানবিন অদ্রিতা।
স্বাগত বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সভাপতি আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম বলেন, ফেনীতে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা আমাদের স্বপ্ন ছিল। ফেনী ইউনিভার্সিটি এ জনপদের শিক্ষা বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. জামালউদ্দিন আহমেদ বলেন, ফেনী ইউনিভার্সিটি এ অঞ্চলের উচ্চশিক্ষায় আলোকবর্তিকা হয়ে কাজ করছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি  ছিলেন পোর্টল্যান্ড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান মজুমদার। 
এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলার বিভিন্ন স্বনামধন্য কলেজের অধ্যক্ষ, ইংরেজি বিভাগের শিক্ষক, সাংবাদিক, সাহিত্যিক এবং জেলার বিভিন্ন পর্যায়ের মানুষ। লিটারেচার ফেস্টিভ্যালের সার্বিক তত্ত্বাবধানে ছিল ফেনী ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।
এদিকে অনুষ্ঠানের দ্বিতীয় দিন আগামীকাল ২৫ মে সকাল সাড়ে ১০টায় বিশিষ্ট নজরুল  বিশেষজ্ঞ ড. আবু হেনা আবদুল আউয়াল বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের বিভিন্ন সাহিত্যকর্ম ও তাঁর জীবনাদর্শ নিয়ে আলোচনা করবেন। 
সকাল সাড়ে ১১টায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক হৃদয় রেজোয়ান কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বিভিন্ন সাহিত্যকর্ম  নিয়ে আলোচনা করবেন। অন্যান্য আয়োজনের মধ্যে রয়েছে ফেনীর কবি-সাহিত্যিকদের কবিতা আবৃতি ও চলচ্চিত্র প্রদর্শনী। অপরাহ্নে থাকবে মনোজ্ঞ সাংস্কৃতিক  অনুষ্ঠান।