বাসস
  ২৫ মে ২০২৩, ১৩:০৫

নাটোরে জাতীয় দক্ষতা উন্নয়ন নীতি অবহিতকরণ কর্মশালা

নাটোর, ২৫ মে, ২০২৩ (বাসস) : জেলায় আজ  ‘জাতীয় দক্ষতা উন্নয়ন নীতি ২০২২’ অবহিতকরণ বিষয়ে দিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
সকাল দশটায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শুরু হওয়া কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য (পরিকল্পনা ও দক্ষতামান) আলিফ রুদাবা। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মাছুদুর রহমান কর্মশালায় সভাপতিত্ব করেন।
কর্মশালায় সূচনা বক্তব্যে যুগ্ম সচিব আলিফ রুদাবা বলেন, দেশের কর্মক্ষম জনগোষ্ঠীকে দক্ষ মানব সম্পদে পরিণত করার লক্ষ্যে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৮ প্রণয়ন করেছে বর্তমান সরকার। আইনের অধীনে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ গঠন করা হয় ২০১৯ সালে। আইনের বাস্তবায়নে ২০২২ সালে প্রণীত হয় জাতীয় দক্ষতা উন্নয়ন নীতি অনুসরণ করে দক্ষতা উন্নয়ন অভিন্ন সনদায়ন ব্যবস্থা প্রবর্তন করে প্রশিক্ষণ পরিকল্পনা ও সমন্বয়ের মাধ্যমে দক্ষ মানব সম্পদ তৈরিতে কাজ করে যাচ্ছে।  প্রণীত প্রশিক্ষণ ব্যবস্থা চাহিদাভিত্তিক, নমনীয় এবং সংবেদনশীল হওয়ায় তা আদর্শমানের এবং যুগোপযোগী। প্রশিক্ষণ পরিকল্পনা প্রণয়ন ছাড়াও পরীক্ষণ ও মূল্যায়নের কাজও করা হচ্ছে। দক্ষতা উন্নয়ন প্রতিষ্ঠান নিবন্ধন এবং শিল্প দক্ষতা পরিষদ গঠনের মাধ্যমে শিল্প সংযুক্তিকরণ কাজও করছে কর্তৃপক্ষ। ২০২৭ সালের মধ্যে ৮৬ লক্ষ দক্ষ মানব সম্পদ তৈরি করতে চাই আমরা।
কর্মশালায় জেলা পর্যায়ের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি এবং সাংবাদিক অংশগ্রহণ করেন।