বাসস
  ০৬ জুন ২০২৩, ২০:০০

দিনাজপুরের হিলি বাজারে আমদানিকৃত পেঁয়াজের কেজি ৫০ টাকা

দিনাজপুর, ৬ জুন, ২০২৩ (বাসস) : জেলার হিলি বাজারের আমদানিকৃত পেঁয়াজের কেজি বিক্রি আজ ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। হঠাৎ দাম কমে যাওয়ায় স্বস্তিতে সাধারণ ক্রেতা জনসাধারণ। দীর্ঘ ২ মাস ২০ দিন বন্ধ থাকার পর আবারও ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। 
আজ মঙ্গলবার বিকেল হিলি বাজার ও বন্দর ঘুরে জানা যায়, আমদানিকৃত ভারতীয় পেঁয়াজ পাইকারি বিক্রি হচ্ছে কেজি ৪০ থেকে ৪২ টাকা মূল্যে। তা খুচরা বাজারে আমদানিকৃত পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি। পেঁয়াজ আমদানির খবর পেয়ে বাজারগুলোতে ৯০ টাকা দরের দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে এখন ৬০ টাকা কেজিতে। 
হিলি পানামা পোর্ট লিংকের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক মোবাইল ফোনে বলেন, গত ১৬ মার্চ থেকে দীর্ঘদিন পেঁয়াজ আমদানি বন্ধ থাকার পর গতকাল বিকেল পেঁয়াজ আমদানি শুরুর কাযক্রম আদেশ পাওয়া যায়। গতকাল সোমবার রাতে ৩টি ট্রাকে ৬৩ টন পেঁয়াজ এই বন্দরে প্রবেশ করার জন্য ভারত হিলি স্থলবন্দরে অবস্থান করেছিল। আজ মঙ্গলবার সকালে ওই ৩টি ট্রাক হিলি স্থলবন্দরে প্রবেশ করলে তাৎক্ষণিক আনলোড করে ব্যবসায়ীরা বাজারজাত শুরু করে দেন। যেহেতু এগুলো কাঁচা পণ্য তাই দ্রুত বন্দর থেকে পেঁয়াজগুলো ছাড় করণের ব্যবস্থা করা হয়েছে। আগামীকাল আরো ১১টি ট্রাকে প্রায় ৩০০ টন পেয়াজ হিলি স্থলবন্দর দিয়ে প্রবেশ করবে। 
হিলি বাজার দেখা যায়- আবারও ভারত থেকে হিলি বন্দরে পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় দেশি পেঁয়াজের প্রভাব কমতে শুরু করেছে। দুইদিন আগেও যে পেঁয়াজ বিক্রি হয়েছে ৯০ টাকা কেজি মূল্যে। আজ মঙ্গলবার ওই পেয়াজের বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে। 
হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা আশরাফুল ইসলাম বলেন, গত পরশু দেশি পেঁয়াজ কিনেছিলাম ৯০ টাকা কেজি মূল্যে। আজ তা কিনলাম ৬০ টাকা কেজি মূল্যে। 
ক্রেতা প্রফুল্ল রায় বলেন, অনেকদিন পর ৫০ টাকা কেজি দরে ভারতের পেঁয়াজ কিনলাম। এক কেজি কিনলাম, আশা করছি আগামিতে আরও দাম কম পাবো।
হিলি বাজারে পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী মনিরুল আলম বলেন, মঙ্গলবার সকাল থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। তাতে দামও কমতে শুরু করেছে। আমদানি স্বাভাবিক থাকবে এবং দামও আরও কমে যাবে।
হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক এসোসিয়নের সভাপতি ও হাকিমপুর উপজেলার চেয়ারম্যান হারুন রশিদ হারুন জানান, আজ বাংলাদেশে ৫টি স্থলবন্দর দিয়ে এক সাথে ৭১টি ট্রাকে ভারতীয় পেয়াজ প্রবেশ করেছে। স্থলবন্দরগুলো হচ্ছে- দিনাজপুর হিলি, চাপাইনবাগঞ্জ সোনা মসজিদ, সাতক্ষীরা ভোমরা, লালমনির হাট বুড়িমারি ও যশোর বেনাপোল।