বাসস
  ১৩ জুন ২০২৩, ১২:৫৩

কুবিতে মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা

কুমিল্লা (দক্ষিণ), ১৩ জুন, ২০২৩ (বাসস) : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বিভিন্ন বিভাগের ৫৭ জন শিক্ষার্থী নিয়ে মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালার আয়োজন করেছে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেল (আইকিউএসি)। আজ  সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে ভার্চুয়াল ক্লাসরুমে কর্মশালা অনুষ্ঠিত হয়।
আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মোঃ রশিদুল ইসলাম শেখের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন ইনোভেশন ফর ওয়েলবিং ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মনিরা রহমান।
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড এ এফ এম আবদুল মঈন বলেন, মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা শিক্ষার্থীদের পড়াশোনার প্রতি আরও আগ্রহ করে তুলবে। মানসিক স্বাস্থ্যের সুস্থতার জন্য আমাদের যোগব্যায়াম, ধ্যান, রুটিনমাফিক কাজ করা, চিন্তামুক্ত থাকা এবং যে কাজ করলে মনে প্রশান্তি আসে সেই কাজে মনোনিবেশ করতে হবে।
প্রধান আলোচক মনিরা রহমান কর্মশালায় বলেন, শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি  মানসিক স্বাস্থ্যের পরিচর্চা প্রয়োজন। কারণ মানসিক স্বাস্থ্যের সাথে শরীরের সুস্থতা জড়িত। আমরা যেমন শারীরিক অসুস্থতার জন্য চিকিৎসকের পরামর্শ নেয় তেমনি মানসিক স্বাস্থ্য ভালো রাখতে মনোবিজ্ঞানীদের পরামর্শ নেওয়া উচিত।
এসময় আরও  উপস্থিত ছিলেন  ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা. হাবিবুর রহমান, অনুষ্ঠানের মডারেটর আইকিউএসির অতিরিক্ত পরিচালক  ড মোঃ গোলাম মর্তুজা তালুকদার, সিনিয়র মেডিকেল অফিসার ডাঃ মোঃ বেলায়েত হোসেন ভূঁইয়া, কর্মকর্তা ও কর্মচারীরা এবং বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ২য় মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা আয়োজন করা হয়েছে।