বাসস
  ১৭ জুন ২০২৩, ১০:৩৮

জয়পুরহাটে ৫৬ হাজার ৬শ ৬৮ পরিবার পাচ্ছে ভিজিএফ সহায়তা

জয়পুরহাট , ১৭ জুন, ২০২৩ (বাসস) : পবিত্র ঈদ-উল-আজহা উপলক্ষে ২০২২-২০২৩ অর্থ বছরের ভিজিএফ  সহায়তা কর্মসচির ূ আওতায় জয়পুরহাট জেলায় ৫৬ হাজার ৬শ ৬৮ পরিবারের জন্য  ৫৬৬ দশমিক ৬৮ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছে। ঈদ উল আজহার আগেই এ চাল বিতরণ কার্যক্রম শেষ করতে হবে মর্মে নির্দেশনা প্রদান করেছে জেলা ত্রান, পুনর্বাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ ।  
জেলা ত্রান, পুনর্বাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান জনবান্ধব সরকার করোনা প্রাদূর্ভাবের কারণে ক্ষতিগ্রস্ত ও কর্মহীন হয়ে পড়া সাধারণ পরিবারসহ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবার গুলোর মাঝে  ঈদের আনন্দ ছড়িয়ে দিতে  ভিজিএফ সহায়তা  বিতরণের সিদ্ধান্ত গ্রহণ করে। জয়পুরহাট জেলার ৫ পৌরসভাসহ ৫ উপজেলার ৩২ ইউনিয়নের জন্য  ৫৬ হাজার ৬শ ৬৮ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ  পরিবারকে ভিজিএফ সহায়তা প্রদানের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে  ৫৬৬ দশমিক ৬৮ মেট্রিক টন চাল । এরমধ্যে রয়েছে পাঁচ পৌরসভার  ২১ হাজার ৫৬৫ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবারের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ২১৫ দশমিক ৬৫ মেট্রিক টন চাল  এবং পাঁচ উপজেলার ৩২ ইউনিয়নের জন্য  ৩৫ হাজার ১০৩ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ  পরিবারের জন্য  ৩৫১ দশমিক ৩ মেট্রিক টন চাল বরাদ্দ প্রদান করা হয়েছে। এতে প্রতি পরিবার পাবে  ১০ কেজি করে চাল।  ঈদ উল আজহার আগেই এ চাল বিতরণ  সম্পন্ন করার নির্দেশনা থাকায় ইতোমধ্যে উপজেলা পর্যায়ে বরাদ্দ  দেওয়া হয়েছে বলে জানায়  জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগ।  
জেলা ত্রাণ,  পুনর্বাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা  বিভাগ সূত্র আরও জানায়, অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবার চিহ্নিত করার জন্য ১২টি শর্ত দেওয়া হয়েছে  ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে। যার মধ্যে কমপক্ষে ৪টি শর্ত পূরণ সাপেক্ষে এ  ভিজিএফ সহায়তা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন। তবে মন্ত্রণালয়ের নির্দেশনায় করোনায় ক্ষতিগ্রস্ত ও কর্মহীন হয়ে পড়া পরিবার গুলোকে অগ্রাধিকার দিতে বলা হয়েছে বলে জানান জেলা ত্রাণ , পুনর্বাসন  ও  দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা মো: আব্দুল করিম। বর্তমান জনবান্ধব সরকার করোনা প্রাদুূর্ভাবের কারণে  ক্ষতিগ্রস্ত ও কর্মহীন হয়ে পড়া সাধারণ পরিবারসহ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবার গুলোর মাঝে  ঈদের আনন্দ ছড়িয়ে দিতে  ভিজিএফ সহায়তা  বিতরনের সিদ্ধান্ত গ্রহণ করে বলেও জানান তিনি।