বাসস
  ১৮ জুন ২০২৩, ১৬:৪১

লোহাগাড়ার জানে আলম হত্যার মৃত্যু-প্রাপ্ত আসামি ২১ বছর পর গ্রেপ্তার

চট্টগ্রাম, ১৮ জুন, ২০২৩ (বাসস) : চট্টগ্রামের লোহাগাড়ার ব্যবসায়ী জানে আলম হত্যা মামলার মৃত্যু-প্রাপ্ত আসামি আয়ুব আলী দীর্ঘ ২১ বছর পলাতক থাকার পর গ্রেপ্তার করেছে র‌্যাব-৭, চট্টগ্রাম। 
র‌্যাবের একটি টিম গতকাল হাটহাজারী থানাধীন ফতেয়াবাদ এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করে।
র‌্যাব-৭ আজ জানায়, ২০০২ ইংরেজি সালের ৩০ মার্চ আদালতে সাক্ষী দেয়ার প্রাক্কালে সকাল ৯ টার দিকে পূর্ব শত্রুতার  জের ধরে স্থানীয় কিছু দুষ্কৃতিকারী ও সৈয়দ বাহিনীর সদস্যরা ব্যবসায়ী জানে আলম (৪৮)-কে তার এক বছরের শিশুসন্তানের সামনে নৃশংসভাবে লাঠিসোটা, দেশীয় ধারালো অস্ত্র ও হাতুড়ি দিয়ে আঘাত করে। পরবর্তীতে মৃত্যু নিশ্চিত করার জন্য গুলি করে যা সে সময়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। 
এ ঘটনায় ভিকটিমের বড় ছেলে মো. তজবিরুল আলম বাদী হয়ে একই দিনে লোহাগাড়া থানায় ২১ জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন। 
ব্যবসায়ী জানে আলম হত্যা মামলায় বিজ্ঞ আদালত ২০০৭ সালের ২৪ জুলাই রায় ঘোষণা করেন। রায়ে ১২ জনকে মৃত্যুদ- এবং ৮ জনকে যাবজ্জীবন কারাদ- দেয়া হয়। রায়ের পর আসামিরা সুপ্রিম কোর্টে আপিল করলে সুপ্রিম কোর্ট আয়ুব আলীসহ ১০ জনের মৃত্যুদ- ও ২ জনের যাবজ্জীবন কারাদ- বহাল রাখেন এবং বাকীদের খালাস দেন।
র‌্যাব-৭ গোপনে সংবাদ পায়, ব্যবসায়ী জানে আলম হত্যা মামলার অন্যতম প্রধান আসামি, ২১ বছর ধরে পলাতক মৃত্যুদ-ের সাজাপ্রাপ্ত আয়ুব আলী হাটহাজারীর ফতেয়াবাদ এলাকায় অবস্থান করছে। উক্ত তথ্যের ভিত্তিতে গতকাল ১৭ জুন র‌্যাব-৭ অভিযান চালিয়ে আসামি লোহাগাড়া আমিরাবাদের মৃত ইয়াকুব মিয়ার পুত্র  আয়ুব আলী (৭০)-কে আটক করে। আসামি জিজ্ঞাসাবাদে ব্যবসায়ী জানে আলম হত্যা মামলায় ২১ বছর ধরে পলাতক মৃত্যুদ-ের সাজাপ্রাপ্ত আসামি বলে স্বীকার করে।