বাসস
  ১৯ জুন ২০২৩, ১৯:২১

বান্দরবানের লামার চাষিরা বিনামূল্যে পেলেন ৪৫০০টি ফলদ গাছের চারা

বান্দরবান, ১৯ জুন, ২০২৩, (বাসস): জেলার লামা উপজেলায় ৫১ জন প্রান্তিক বাগান চাষির মধ্যে বিনামূল্যে ফলদ গাছের চারা ও উপকরণ প্রদান করা হয়েছে। প্রতিজন বাগান চাষিকে দেয়া হয় ৮০টি ফলদ গাছের চারা ও ৫ হাজার টাকার উপকরণ। 
ভূমির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে পরিবেশ সুরক্ষা ও পারিবারিক পুষ্টি চাহিদা মেটাতে বেসরকারী সংস্থা কারিতাস বাংলাদেশের এগ্রো ইকোলজি প্রকল্প-২ এর আওতায় উপকারভোগীর মধ্যে সোমবার দুপুরে এসব চারা ও উপকরণ প্রদান করা হয়। 
উপজেলা নির্বাহী অফিসার মো. মোস্তফা জাবেদ কায়সার উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের দুর্গম পাহাড়ি রাজা পাড়ার বাগান চাষী রুংপাও মুরুংয়ের হাতে চারা ও উপকরণ তুলে দিয়ে কর্মসূচির উদ্বোধন করেন। 
এ সময় উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মিল্কি রাণী দাশ, কৃষি কর্মকর্তা রতন চন্দ্র বর্মন, প্রকল্পের বান্দরবান কর্মসূচি কর্মকর্তা রুপনা দাশ, দুর্যোগ ব্যবস্থাপনা প্রকল্পের কর্মসূচি কর্মকর্তা সিপু গোমেজ প্রমুখ উপস্থিত ছিলেন। 
প্রকল্পের মাঠ কর্মকর্তা মো. মামুন সিকদার বলেন, ৫১ জন বাগান চাষির মধ্যে ৪ হাজার ৫০০টি বিভিন্ন প্রজাতির ফলের চারা প্রদান করা হয়। এতে আম, লিচু, কমলা, মাল্টা, সফেদা, লটকন, আমড়া, পেয়ারা, লেবু, কিল সহ ২০ প্রকারের চারা রয়েছে।
এর আগে একই প্রকল্পের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে ‘সামাজিক সুরক্ষায় প্রবেশাধিকার’ বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়।