বাসস
  ২১ জুন ২০২৩, ১০:১০

ফেনীর ১২৮টি স্থানে বসবে পশুরহাট

ফেনী, ২১ জুন, ২০২৩ (বাসস) : পবিত্র ঈদুল আযহায় কোরবানীর লক্ষ্যে ফেনীতে স্থায়ী-অস্থায়ী মিলিয়ে ১২৮টি স্থানে পশুর হাট বসবে। স্থানীয় সরকার ফেনী হতে প্রাপ্ত তথ্যমতে, হাটগুলোর মধ্যে স্থায়ী ১৫টি এবং অস্থায়ী ১১৩টি। উল্লেখ্য, গত সোমবার (১৯ জুন) জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে আগামী ২৯ জুন ঈদুল আযহা উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।    
একই সূত্রে জানা যায়, উপজেলা পর্যায়ে মোট ১১৯টি পশুর হাট বসবে। যার মধ্যে স্থায়ী ১১টি এবং অস্থায়ী ১০৮টি। অস্থায়ী হাটের মধ্যে ফেনী সদর উপজেলায় সর্বোচ্চ ৩৭টি, সোনাগাজী উপজেলায় ২১টি, দাগনভুঞাতে ১৯টি, ছাগলনাইয়াতে ১৬টি, ফুলগাজীতে ৮টি এবং পরশুরামে ৭টি অস্থায়ী পশুর হাট বসবে। একই ভাবে ফেনীর ৫ পৌরসভায় স্থায়ী ৪টি এবং অস্থায়ী ৫টিসহ মোট ৯টি পশুর হাট বসবে।
অন্যদিকে নির্বিঘেœ ঈদ উদযাপনে প্রস্তুতি সভা করেছে জেলা প্রশাসন। জেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভায় সরকারি দপ্তরগুলোর সমন্বিত পদক্ষেপের মাধ্যমে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ঈদ উদযাপন নিশ্চিত করার কথা বলা হয়েছে।
ঈদ উদযাপনের প্রস্তুতি উপলক্ষ্যে জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান জানান, পশুর হাটে সর্বাত্মক নিরাপত্তা ব্যবস্থা করা হবে। মানুষের পাশাপাশি মালের নিরাপত্তা দিতে ব্যাংকিং সেবাকে বাজারভিত্তিক করার জন্য ব্যাংকগুলোর সাথে আলোচনা করা হবে৷ কোরবানির পশুরহাটে দালাল চক্র কিংবা রাস্তার উপরে গরুর হাট যাতে না বসে সে বিষয়ে লক্ষ্য ইউএনওদের লক্ষ্য রাখতে হবে। এছাড়াও বাজারে অস্বাভাবাবিক দাম বৃদ্ধি কমাতে ইউএনওদের নিয়মিত অভিযান পরিচালনার নির্দেশ দেন তিনি।
পশুর হাটের প্রস্তুতির বিষয়ে একাধিক ইজারাদারে সাথে কথা বলে জানা গেছে, ইতোমধ্যে সকল প্রস্তুতি নেওয়া হয়েছে। পশুরহাটে দেশের বিভিন্ন স্থান থেকে গরু আসবে। গরু ও ব্যাপারীদের নিরাপত্তায় সব ধরনের ব্যবস্থা রয়েছে বলে জানান তারা।
এদিকে কোরবানী ঈদে বর্জ্য অপসারণে পর্যাপ্ত প্রস্তুতি নিয়েছে ফেনী পৌরসভা। ঈদের দিন সন্ধ্যার মধ্যেই সকল বর্জ্য অপসারণের আশাবাদ ব্যক্ত করেছেন ফেনী পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী।
পৌরসভার প্রস্তুতি সম্পর্কে পৌর মেয়র জানান, কোরবানির বর্জ্য অপসারণের জন্য পৌরসভার প্রস্তুতি নিয়েছে। শহরে শান্তি, স্বস্তিতে  যেন পৌরবাসী কোরবানির ঈদ উদযাপন করতে পারে সেজন্য বর্জ্য অপসারণে ফেনী পৌরসভার পক্ষ থেকে ১৮টি ওয়ার্ডে ১২টি টিম গঠন করা হয়েছে। এতে প্রায় দুই শতাধিক পরিচ্ছন্নতাকর্মী দায়িত্বে নিয়োজিত থাকবে।
মেয়র আরও জানান, বর্জ্য অপসারণের জন্য ১০ হাজার ব্যাগ তৈরি করা হয়েছে। ব্যাগগুলো প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলর এর মাধ্যমে পৌরবাসীর কাছে পৌঁছানো হবে।