বাসস
  ২৩ জুন ২০২৩, ১২:৫৬

কুড়িগ্রামে কোরবানির পশুর হাটে লবণ বিক্রির বিশেষ উদ্যোগ

কুড়িগ্রাম, ২৩ জুন, ২০২৩ (বাসস) : পশুর চামড়ার অপচয় রোধকল্পে কোরবানির পশুরহাটে সুলভ মূল্যে লবণ বিক্রির বিশেষ উদ্যোগ নিয়েছে কুড়িগ্রামের জেলা ও উপজেলা প্রশাসন।
শুক্রবার সদর উপজেলার কাঁঠালবাড়ী হাটে এই কার্যক্রম শুরু হয়েছে। শুরুর দিনে পশু ক্রেতারা চামড়া সাময়িকভাবে সংরক্ষণের জন্য পশুর সঙ্গে লবণও কেনেন।
উপজেলা প্রশাসন সুত্রে জানা গেছে,  এই কর্মসূচি সফল করতে চামড়া ব্যবসায়ী, জনপ্রতিনিধি, বাজারের ইজারাদার ও সংশ্লিষ্টদের নিয়ে জেলা ও উপজেলা পর্যায়ে সভা করা হয়েছে। গরুর হাটের পাশাপাশি লবন বিক্রয়ের জন্য পয়েন্ট করা হয়েছে। হাটের মাইকে যারা চামড়া সংরক্ষণ করবেন তাদের গরু ক্রয়ের সাথে লবন ক্রয়ের জন্য উদ্ধুদ্ধ করা হচ্ছে।
কাঁঠালবাড়ী হাটের ইজারাদার মাহবুব আল হোসাইন জানান, অনেক সময় লবণ সংকটে কোরবানির পশুর চামড়া নষ্ট হয়। প্রশাসনের এই উদ্যোগের ফলে চামড়ার মতো মূল্যবান সম্পদের অপচয় কমবে।
কুড়িগ্রাম সদর উপজেলার নির্বাহী অফিসার রাসেদুল হাসান জানান,  জবাইকৃত পশুর চামড়া রাষ্ট্রীয় সম্পদ। দেশের প্রত্যন্ত এলাকার পশুর চামড়া ঢাকার ট্যানারি কারখানাগুলোতে পৌঁছতে বেশ কয়েক দিন সময় লেগে যায়। অনেক সময় সঠিকভাবে সংরক্ষণ প্রক্রিয়া অনুসরণ না করার কারনে অনেক চামড়া নষ্ট হয়ে যায়। এতে রাষ্ট্রীয় সম্পদের অপচয় হয়। বিভাগীয় কমিশনারে নির্দেশনায় কুড়িগ্রাম জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন চামড়া সংরক্ষণের বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে।