বাসস
  ২৬ জুন ২০২৩, ১৪:০৭

কুমিল্লার লাকসাম পৌরসভার বাজেট ঘোষণা

কুমিল্লা (দক্ষিণ), ২৬ জুন, ২০২৩ (বাসস) : নতুন কোনোরূপ করারোপ না করেই কুমিল্লার লাকসাম পৌরসভার ২০২৩-২০২৪ অর্থ বছরে ১শ' ৮৩ কোটি ৮৭ লাখ ৪১ হাজার ৫শ' ৪৪ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। আজ বেলা ১২টায় লাকসাম পৌর মেয়র অধ্যাপক আবুল খায়ের পৌরসভার তাজুল ইসলাম কনফারেন্স হলে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ বাজেট ঘোষণা করেন।
লাকসাম পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা সুমিত সাহার সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, পৌর নির্বাহী কর্মকর্তা নুর আজম শরীফ, কাউন্সিলর খলিলুর রহমান, শাহজাহান মজুমদার, গোলাম রাব্বানী, নাসিমা আক্তার, এডভোকেট মাসুদ হাসান, আবু ছায়েদ বাচ্চু, দেলোয়ার হোসেন, আবদুল আজিজ, মুনসুর আহমেদ মুন্সি প্রমুখ।
বাজেট ঘোষণাকালে পৌর মেয়র অধ্যাপক আবুল খায়ের বলেন, এবারের বাজেটে নতুন কোন কর আরোপ না করে করের আওতা বৃদ্ধি করা হয়েছে। বাজেটে মোট আয় ধরা হয়েছে ১শ' ৮৩ কোটি ৮৭ লাখ ৪১ হাজার ৫শ' ৪৪ টাকা। প্রায় পৌনে ৫ কোটি টাকা উদ্বৃত্ত রেখে ব্যয় ধরা হয়েছে ১শ' ৬৭৮ কোটি ১৪ লাখ ৭০ হাজার টাকা। বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ২৮ কোটি ৮৩ লাখ ৫০ হাজার ৬৯২ টাকা। রাজস্ব ব্যয় ধরা হয়েছে ২৫ কোটি ৫০ লাখ ৭০ হাজার টাকা। বাজেটে উন্নয়ন আয় ধরা হয়েছে ১শ' ৫৩ কোটি ৯ লাখ ৬৩৭ হাজার ৮শ' টাকা। উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১শ' ৫০ কোটি ৭৯ লাখ টাকা।
এবারের বাজেটে রাস্তাঘাট নির্মাণ খাতে সর্বোচ্চ ৫০ কোটি টাকা এবং অবকাঠামো উন্নয়ন কাজ বাস্তবায়নে ৫০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়। এছাড়াও ব্রীজ ও কালভার্ট নির্মাণে ২০ কোটি টাকা, পৌর সুপার মার্কেট নির্মাণে ২০ ২০ কোটি টাকা, পানি নিস্কাসন ও জলবদ্ধতা নিরসনে ১৫ কোটি টাকা, নগর স্বাস্থ্য কেন্দ্র স্থাপনে ৮ কোটি টাকা, পার্ক নির্মাণ ও সৌন্দর্য বর্ধনে ৪ কোটি টাকা, রাস্তা আলোকিত করণ ৩ কোটি ৮৫ লাখ টাকা, পৌর কর্মচারী বেতন ৩ কোটি ৭৫ লাখ টাকা, বাস টার্মিনাল নির্মাণে ৩ কোটি টাকা, স্যানিটেশন খাতে ২ কোটি ১২ লাখ টাকা, পৌর অডিটরিয়াম ও বহুমূখী ভবন নির্মাণ ও মেরামত খাতে ২ কোটি টাকা, পরিচ্ছন্নতা কর্মীদের আবাসনের জন্য ২ কোটি টাকা, বস্তি উন্নয়ন ১ কোটি টাকা, বরাদ্দ রাখা হয়েছে।
এ সময় মেয়র আবুল খায়ের আরো জানান, এলজিআরডি মন্ত্রী মোঃ তাজুল ইসলামের নির্দেশনায় ৪০ কোটি টাকার অবকাঠামো উন্নয়ন কাজ বাস্তবায়ন হচ্ছে। বিশ্বব্যাংকের অর্থায়নে এমজিএসপি প্রকল্পে আগামী অর্থবছর হতে ৫ বছরে প্রায় ৩শ' কোটি টাকার বহুমূখী প্রকল্প বাস্তবায়িত হবে। ৪ কোটি টাকা ব্যয়ে জৈব সার ও বায়োগ্যাস প্লান্ট নির্মাণ শেষ পর্যায়ে। জলবায়ু তহবিল খাতে ২ কোটি টাকার সড়ক বাতি স্থাপন করা হয়েছে এবং তা অব্যাহত থাকবে। ২০ কোটি টাকা ব্যয়ে পৌর নাগরিকদের চিত্ত বিনোদনের জন্য খান্দানি বাড়ির সামনে পৌর লেক নির্মাণসহ গাজীমুড়াদিঘী, জগন্নাথ দিঘী ও পশ্চিমগাঁও চার ঘাটলা দিঘীর চারপাশে সোন্দর্য বর্ধন ও ওয়াকওয়ে নির্মাণ কাজ শেষ হয়েছে। এ সময় তিনি উন্নয়ন কাজ বাস্তবায়নে পৌরবাসীর সহযোগিতা কামনা করেন।