বাসস
  ০২ জুলাই ২০২৩, ২০:২৮

হবিগঞ্জে নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে

হবিগঞ্জ, ২ জুলাই, ২০২৩ (বাসস) : হবিগঞ্জের খোয়াই, কুশিয়ারা ও কালনী নদীর পানি দ্রুত বৃদ্ধি পাচ্ছে। 
জানাগেছে,অভ্যন্তরীন বৃষ্টির পাশাপাশি উজানে প্রচন্ড পাহাড়ী ঢলের কারণে পানি বৃদ্ধি পাচ্ছে। এর মাঝে কালনী-কুশিয়ারা নদীর পানি বিপদ সীমার ১৯ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছে।
হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শামীম হাসনাইন মাহমুদ জানান, বর্ষাকালে প্রচুর বৃষ্টির সঙ্গে পাশের দেশ থেকেও পানি আসছে। ফলে কুশিয়ারা ও খোয়াই ছাড়াও জেলার সকল নদীতেই দ্রুত গতিতে পানি বাড়ছে। খোয়াই নদীর বাল্লা পয়েন্টে শনিবার পানি ছিল ২০ দশমিক ১৮ মিটার। রোববার ওই পয়েন্টে পানি বৃদ্ধি পেয়ে হয় ২০ দশমিক ৯৫ মিটার। যা বিপদসীমার ২৫ সেন্টিমিটার কম। একই নদীর শায়েস্তাগঞ্জ পয়েন্টে শনিবার পানির পরিমাণ ছিল ৭ দশমিক ৫১ মিটার। রোববার তা বৃদ্ধি পেয়ে হয়েছে ৯ দশমিক ৭৩ মিটার। যা বিপদসীমার ৩০২ সেন্টিমিটার কম। হবিগঞ্জ শহরের মাছুলিয়া পয়েন্টে শনিবার ছিল ৫ মিটার। রোববার তা বেড়ে হয়েছে ৬ দশমিক ৯৫ মিটার। যা বিপদ সীমার ২১০ সেন্টিমিটার কম।
কুশিয়ারা নদীর শেরপুর পয়েন্টে শনিবার ছিল ৭ দশমিক ৭০ মিটার। তা বেড়ে রোববার হয়েছে ৭ দশমিক ৭৫ মিটার। মার্কুলী পয়েন্টে শনিবার ছিল ৬ দশমিক ২ মিটার এবং রোববার  হয়েছে ৬ দশমিক ১১ মিটার। উভয় পয়েন্টে এখনও পানি বিপদসীমার নিচে রয়েছে । আজমিরীগঞ্জের কালনী-কুশিয়ারা নদীর পানির পরিমাণ ৫ দশমিক ২৪ মিটার। যা বিপদ সীমার ১৯ সেন্টিমিটার উপরে।
তিনি আরও জানান, পানি বৃদ্ধি পেলেও এখনও বিপদজনক হয়নি। গত ৪ দিনে হবিগঞ্জ জেলায় ১৫৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পানি বৃদ্ধির বিষয়টি মনিটরিং করা হচ্ছে।