বাসস
  ০৫ জুলাই ২০২৩, ১০:২১

জয়পুরহাটে মেডিকেল এ্যাসিসটেন্ট ট্রেনিং স্কুল উদ্বোধনের অপেক্ষায়

॥শাহাদুল ইসলাম সাজু ॥
জয়পুরহাট, ৫ জুলাই, ২০২৩ (বাসস) : ৩০ কোটি ৫৬ লাখ ৮২ হাজার টাকা ব্যয়ে নির্মিত জয়পুরহাট মেডিকেল এ্যাসিসটেন্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) এখন উদ্বোধনের অপেক্ষায়। এ বছরের এপ্রিল মাসে ওই ম্যাটস ভবনের অবকাঠামোগত নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে। জনবল নিয়োগ দেওয়া হলেই একাডেমিক কার্যক্রম শুরু হবে।
স্থানীয় স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (এইসইডি) সূত্র জানায়, চিকিৎসকের পাশাপাশি চিকিৎসা কাজে সহযোগিতা করে থাকেন মেডিকেল এ্যাসিসটেন্টরা। স্বাস্থ্যসেবা পরিপূর্ণ করতে মেডিক্যাল এ্যাসিসটেন্টরা গুরুত্বপর্ণ ভূমিকা পালন করে থাকেন। উত্তরাঞ্চল তথা দেশের স্বাস্থ্য সেবায় মেডিকেল এ্যাসিসটেন্ট হিসেবে দক্ষ জনবল তৈরির জন্য জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার বটতলী বাজার এলাকায় তিন একর জায়গার উপরে অত্যাধুনিক সুযোগ ও সুবিধা সম্বলিত মেডিকেল এ্যাসিসটেন্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) স্থাপন করা হয়েছে। ভবনের অবকাঠামো নির্মাণে  সরকারের ব্যয় হয়েছে ৩০ কোটি ৫৬ লাখ ৮২ হাজার টাকা। এ বছরের এপ্রিল মাসে অবকাঠামোগত নির্মাণ কাজ শেষ হলেও ভেতরের রং ও বৈদ্যুতিক কিছু টুকিটাকি কাজ চলমান রয়েছে বলে জানা গেছে।  ম্যাটস ভবনের অবকাঠামোগত সুবিধার মধ্যে রয়েছে তিনতলা বিশিষ্ট একটি মহিলা হোস্টেল, চারতলা বিশিষ্ট একটি পুরুষ হোস্টেল, তিন তলা বিশিষ্ট ৬ ইউনিটের এক হাজার ২৫০ বর্গফুটের একটি অফিসার্স কোয়ার্টার, প্রশিক্ষণ কার্যক্রমের জন্য ১০ ইউনিটের ৬শ বর্গফুট আয়তনের একটি পাঁচতলা ভবন,  একটি তিনতলা একাডেমিক ভবন, এক হাজার ৫৫০ বর্গফুটের একতলা বিশিষ্ট একটি অধ্যক্ষের  বাসভবন ও একটি উপকেন্দ্র ভবন রয়েছে। আবাসিক মহিলা হোস্টেলে ৪৪ টি এবং পুরুষ হোস্টেলে ৬৬ টি কক্ষ রয়েছে। ফলে মহিলা হোস্টেলে ৮৪ জন ও পুরুষ হোস্টেলে ১২৪ জন শিক্ষার্থী উন্নত পরিবেশে থাকার সুযোগ-সুবিধা পাবেন। জয়পুরহাট স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সার্বিক তত্বাবধানে বাস্তবায়িত ম্যাটস ভবনের নির্মাণ কাজ করেছে রাজধানী ঢাকার ঠিকাদারী প্রতিষ্ঠান এম এস এন্টারপ্রাইজ।
জয়পুরহাট স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের  সহকারী প্রকৌশলী অনুপ কুমার মিত্র বাংলাদেশ সংবাদ সংস্থাকে জানান, ম্যাটস ভবনের অবকাঠামো নির্মাণ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। তবে এখনও ঠিকাদারী প্রতিষ্ঠান থেকে হস্তান্তর করা হয়নি। জয়পুরহাটের সিভিল সার্জন ডা: ওয়াজেদ আলী বর্তমানে হজ্জ পালন করছেন। হজ্জ থেকে ফিরে আসলেই আনুষ্ঠানিক ভাবে ভবন বুঝে নেওয়া হবে। এখন শুধু উদ্বোধনের অপেক্ষা। সরকারের পক্ষ থেকে জনবল নিয়োগ দেওয়া হলেই শুরু হবে একাডেমিক কার্যক্রম বলেও জানান তিনি।
উল্লেখ্য, জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার বটতলী বাজার এলাকায় তিন একর জায়গার উপরে ২০২০ সালের ২৫ জুলাই মেডিকেল এ্যাসিসটেন্ট ট্রেনিং স্কুল (ম্যাটস)  ভবনের নির্মাণের কাজের ভিত্তি স্থাপন করেন  হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি।