বাসস
  ১৩ জুলাই ২০২৩, ১২:১০

বরিশালে নির্মাণ করা হচ্ছে টিসিবি’র আঞ্চলিক কার্যালয়

॥ শুভব্রত দত্ত ॥
বরিশাল, ১৩ জুলাই, ২০২৩ (বাসস) : সরকারী বিপণন সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)-এর আপদকালীন মজুদ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বরিশালে নির্মাণ করা হচ্ছে আঞ্চলিক কার্যালয়।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)-এর বরিশাল আঞ্চলিক কার্যালয় ও গুদাম ঘর নির্মাণকল্পে জেলার কাশিপুর ইউনিয়নের জেএল ১১ নং তিলক মৌজায় প্রায় ১.৯৫ একর জমি প্রতিকী মূল্যে ক্রয় করা হয়েছে। বর্তমান সরকার টিসিবি’র জনবল এবং গুদাম ধারন ক্ষমতা বৃদ্ধিসহ নানামূখী কার্যকর উদ্যোগ গ্রহণ করার মাধ্যমে টিসিবিকে শক্তিশালী করে গড়ে তুলছে। তাছাড়া সাম্প্রতিক সময়ে টিসিবি’র কার্যক্রম বহুগুন বৃদ্ধি পেয়েছে। বর্তমানে টিসিবি’র বরিশাল আঞ্চলিক কার্যালয়ের মাধ্যমে বরিশাল সিটি কর্পোরেশনসহ বিভাগের ৬ জেলায় সর্বমোট প্রায় ৫ লাখ ৯৮ হাজার ৯’শ ৭১ উপকারভোগী পরিবারের মধ্যে প্রতি মাসে ২ লিটার সয়াবিন তেল, ২ কেজি মসুর ডাল ও ১ কেজি চিনি সাশ্রয়ী মূল্যে বিক্রি করছেন। একইসাথে চলতি মাস থেকে বিক্রিয় করা হবে ৫ কেজি করে চাল।
সংশ্লিষ্ট সূত্র আরো জানায়, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে ও বাংলাদেশ উন্নয়ন তহবিল (জিওবি)-এর অর্থ্যায়নে নির্মাণ করা হচ্ছে এ বরিশাল আঞ্চলিক কার্যালয় ভবন ও গুদাম ঘর। আপদকালীন মজুদ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে আঞ্চলিক কার্যালয় ভবন ও গুদাম ঘর নির্মাণের জন্য প্রাথমিক পর্যায়ে সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট প্রায় ৮ কোটি টাকা প্রকল্প ব্যয়ে একটি প্রস্তাবনা অনুমোদনের জন্য পাঠানো হয়েছে।
এ প্রসঙ্গে আলাপকালে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)-এর বরিশাল আঞ্চলিক কার্যালয়ের সহকারী পরিচালক ও অফিস প্রধান শতদল মন্ডল বলেন, বর্তমান সরকার প্রান্তিক জনগোষ্ঠির মাঝে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকল্পে  কাজ করে যাচ্ছেন । এরই প্রেক্ষিতে টিসিবি’র নিজস্ব গুদামে টিসিবি’র পণ্যের মজুদ বৃদ্ধির লক্ষ্যে বরিশালে নির্মাণ করা হচ্ছে আঞ্চলিক কার্যালয় অফিস ও গুদাম ঘর।
এ প্রসঙ্গে তিনি আরো বলেন, নিয়মতানন্ত্রিক সুষ্ঠু ও সুন্দর পরিবেশে এ সকল উপকারভোগী পরিবারের মাঝে ভর্তুকি মূল্যে প্রতি মাসে এ টিসিবি পণ্য আঞ্চলিক কার্যালয়-এর মাধ্যমে সরবরাহ করা হচ্ছে।
এ ব্যপারে বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফারুক আহম্মেদ বলেন, নগরীর ৩০টি ওয়ার্ডে ১২১ জন পরিবেশক-এর মাধ্যমে সর্বমোট প্রায় ৯০ হাজার উপকারভোগী পরিবার সরকারের এ ভর্তুকি মূল্যে টিসিবি পণ্য পেয়ে খুশি।
তিনি আরো বলেন, সরকারের এ টিসিবি পণ্য যেমন বাজারের বিভিন্ন পণ্যের উর্দ্ধগতি স্থিতিশীল রাখতে সাহায্য করছে, অন্যদিকে প্রান্তিক জনগোষ্ঠীর জীবন যাত্রার ব্যয় হ্রাস পাচ্ছে।
এ ব্যপারে বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সোহেল মারুফ বলেন, টিসিবি প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে পণ্য সরবরাহ ও পণ্য মূল্য স্বাভাবিক রাখতে টিসিবি তার কার্যক্রম অব্যাহত রেখেছে।  কিছু নিত্য প্রয়োজনীয় পণ্যের আপদকালীন মজুদ গড়ে তুলতে বরিশালসহ দেশের বিভিন্ন জেলায় আঞ্চলিক কার্যালয় অফিস ও গুদাম ঘর নির্মাণ করা হচ্ছে।
তিনি আরো বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার প্রেক্ষিতে টিসিবি’র পণ্য ভর্তুকি মূল্যে বিক্রয় কার্যক্রমের ফলে আর্থ-সামাজিক ক্ষেত্রে ইতিবাচক প্রভাব পড়ছে।