বাসস
  ১৫ জুলাই ২০২৩, ২১:৪৬

চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত শিশুর মৃত্যু, হাসপাতালে ভর্তি আরো ৯০ জন

চট্টগ্রাম, ১৫ জুলাই, ২০২৩ (বাসস) : চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে এক শিশুকন্যার মৃত্যু এবং আরো ৯০ জন আক্রান্ত হয়েছে।
মরিয়ম জান্নাত নামে আড়াই বছরের এ শিশু চট্টগ্রাম মা ও শিশু জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করে।
জেলা সিভিল সার্জন কার্যালয়ের ডেঙ্গু কন্ট্রোল রুম আজ বিকেলে জানিয়েছে, ডেঙ্গু আক্রান্ত মরিয়ম জান্নাত নামের শিশুটিকে ১১ জুলাই মা ও শিশু হাসপাতালে ভর্তি করানো হয়। হাসপাতালে চিকিৎসাধীন থাকার তৃতীয় দিন ১৩ জুলাই তার মৃত্যু হয়। এ নিয়ে চট্টগ্রামে গত জানুয়ারি মাস থেকে এ পর্যন্ত ১৪ জনের মৃত্যু হয়।
এদিকে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন আরো ৯০ জন। এর মধ্যে সরকারি হাসপাতালে ৬৫ জন এবং বেসরকারি হাসপাতালে ২৫ জন। ফলে চলতি বছরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩০৩ জনে। এদের ৭৬৯ জন সরকারি হাসপাতালে এবং ৫৩৪ জন বেসরকারি হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। সরকারি-বেসরকারি মিলিয়ে বর্তমানে হাসপাতালে ভর্তি আছেন ৩৫৪ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৪৯ জন।
এদিকে, ডেঙ্গুর ক্রমবর্ধমান প্রকোপের কারণে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে (চমেকহা) আলাদা ডেঙ্গু ইউনিট করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। চমেকহা’র কোভিড ইউনিটকে ডেঙ্গু ওয়ার্ডে রূপান্তর করা হবে। পাশাপাশি ডেঙ্গু প্রতিরোধে কার্যকর উদ্যোগ গ্রহণ এবং ডেঙ্গু চিকিৎসা সুবিধা সহজীকরণ ও সম্প্রসারণের লক্ষ্যে ৩৩ সদস্যের কমিটি গঠন করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।
চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরীকে প্রধান করে কমিটিতে চসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মো. আবুল হাশেমকে সদস্য সচিব করা হয়। এ ছাড়া স্বাস্থ্য বিভাগ, জেলা প্রশাসনসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিকে সদস্য করা হয়।