বাসস
  ১৬ জুলাই ২০২৩, ১১:০৪

বেনাপোল পৌর সভার নির্বাচন আগামীকাল

যশোর, ১৬ জুলাই, ২০২৩ (বাসস) : দীর্ঘ এক যুগ পর বেনাপোল পৌরসভার নির্বাচন  আগামীকাল  সোমবার (১৭ জুলাই) অনুষ্ঠিত হবে। নির্বাচনে তিন মেয়র প্রার্থীসহ ৬৫ জন প্রতিদ্ব›দ্বিতা করছেন।নয়টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ৪৭ জন ও সংরক্ষিত তিন নারী কাউন্সিলর পদে ১৫ জন নারী লড়ছেন।  
এদিকে বেনাপোল বন্দরের উন্নয়নে এ নির্বাচনে নতুন নেতৃত্ব বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন পৌরবাসী।পৌরসভার মোট ১২টি ভোট কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে এ নির্বাচনে ভোট গ্রহণ হবে।
নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোল বন্দর। এ বন্দর ঘিরে ২০০৬ সালে বেনাপোল ইউনিয়নের ১১টা গ্রাম নিয়ে গড়ে উঠে বেনাপোল পৌরসভা।বেনাপোল পৌরসভা গঠনের পর ২০১১ সালে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়।সেই নির্বাচনে বর্তমান জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আশরাফুল আলম লিটন মেয়র নির্বাচিত হয়েছিলেন।এরপর সেখানে আর কোনো নির্বাচন হয়নি। ২০১৬ সালে তার মেয়াদ শেষ হলেও সীমানা নিয়ে মামলার কারণে প্রথম শ্রেণির এ পৌরসভার নির্বাচন আটকে যায়। ২০২২ সালের ২৭ এপ্রিল স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ৪২ এর সংশোধনক্রমে স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) আইন ২০২২ এর ধারা ৯ অনুযায়ী পৌর পরিষদ বিলুপ্ত ঘোষণা করে শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হয়।
সূত্রে আরো জানা যায়, বেনাপোল পৌরসভা নির্বাচনে নৌকা প্রতীকে প্রতিদ্ব›দ্বিতা করছেন মো: নাসির উদ্দিন।এ ছাড়া স্বতন্ত্র¿ প্রার্থী হিসেবে মফিজুর রহমান সজন মোবাইল ফোন প্রতীক ও ফারুক হোসেন উজ্জল জগ প্রতীক নিয়ে প্রতিদ্বদ্বিতা করছেন।
বেনাপোল পৌরসভার ভবারবেড় এলাকার বাসিন্দা রেজাউল ইসলাম বলেন, দীর্ঘ এক যুগ পর বেনাপোল পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এটি পৌরবাসীর কাছে অত্যন্ত আনন্দের।নতুন নেতৃত্বে যিনি আসবেন আশা করি তিনি বেনাপোল পৌরসভাকে একটি মডেল পৌরসভা হিসেবে গড়ে তুলবেন।
২ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী জাহিদুল ইসলাম বলেন, বেনাপোল পৌর নির্বাচন নিয়ে পৌরবাসী নতুন করে স্বপ্ন দেখছেন। জনগণের পাশে থেকে আমরা কাজ করার উদ্দেশ্যে এ নির্বাচনে অংশ নিয়েছি।
নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা সৌমেন বিশ্বাস ছন্দ বলেন, বেনাপোল পৌরসভা নির্বাচনে ৩০ হাজার ৩৮৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ১৫ হাজার ৪৪ জন এবং নারী ভোটার রয়েছেন ১৫ হাজার ৩৪১ জন। নির্বাচনী পরিবেশ সুষ্ঠু ও সুন্দর করার জন্য সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে তিনি জানান।