বাসস
  ১৭ জুলাই ২০২৩, ১৩:০২

কাপ্তাই হ্রদে মৎস্য আহরণে নিষেধাজ্ঞার সময় বৃদ্ধি

রাঙ্গামাটি, ১৭জুলাই, ২০২৩ (বাসস): কাপ্তাই হ্রদে মৎস্য আহরণ, বাজারজাতকরণ ও পরিবহনের উপর সময় আর ওএক মাস বৃদ্ধি করা হয়েছে। পূর্বে ১৮ জুলাই মধ্যরাত পর্যন্ত নিষেধাজ্ঞা আরোপ ছিল। কাপ্তাই হ্রদে পর্যাপ্ত পানি না হওয়ার কারণে হ্রদে মৎস্য আহরণের উপর নিষেধাজ্ঞা আরও এক মাস বাড়ানো হয়েছে বলে বাংলাদেশ সংবাদ সংস্থাকে(বাসস) জানিয়েছেন ,রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান।
গত রোববার   বিকেলে রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জরুরী সভায় এ সিদ্ধান্ত  নেয়া হয় বলে জানান তিনি।
জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান বাসসকে আরো জানান, কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছর তিন মাস মাছ আহরণের উপর নিষেধাজ্ঞা দেয়া। তারই আলোকে এবছর গত  ১৯ এপ্রিল মধ্যরাত থেকে ১৮ জুলাই মধ্যেরাত পর্যন্ত মাছ ধরা, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে জেলা প্রশাসন।  কিন্তু পর্যাপ্ত বৃষ্টি না হওয়াসহ বিভিন্ন কারণে কাপ্তাই  হ্রদে পর্যাপ্ত পানি না হওয়ার হ্রদে মৎস্য আহরণের উপর সে নিষেধাজ্ঞা আরো একমাস বাড়িয়ে ১৯ আগস্ট পর্যন্ত করা হয়েছে।
এ বিষয়ে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) রাঙ্গামাটির ব্যবস্থাপক কমান্ডার আশরাফুল ইসলাম ভুঁইয়া বাসসকে জানান, কাপ্তাই হ্রদে পানির পরিমাণ কম থাকায় হ্রদে  মাছ শিকারের উপর নিষেধাজ্ঞা আরো ১মাস বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি বাসসকে আরো জানান, ১৮জুলাই মধ্যরাত পর্যন্ত মাছ ধরার উপর নিষেধাজ্ঞা বাড়িয়ে ১৯আগস্ট পর্যন্ত করা হয়েছে। হ্রদে মাছের স্বাভাবিক বৃদ্ধি লক্ষ্যে আরও একমাস বৃদ্ধি করার সিদ্ধান্ত লেকে মৎস্য সম্পদ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। একমাস বন্ধকালীন সময়ে বেকার জেলে পরিবারের মাঝে বাড়তি এক মাসের খাদ্য শস্যেরে জন্য সরকারকে অবহতি করা হবে বলে জানান তিনি।