বাসস
  ২০ জুলাই ২০২৩, ১০:১৩

টুঙ্গিপাড়ায় ৪০০ গাছের চারা রোপণ করেছে বারি  

টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ), ২০ জুলাই, ২০২৩ (বাসস): জাতীয় বৃক্ষ রোপণ অভিযান সফল করতে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) উদ্ভাবিত উচ্চ ফলনশীল ৪০০ ফলদ গাছের চারা রোপণ করা হয়েছে।
ফলদ বৃক্ষের মধ্যে রয়েছে বারি নারকেল-২ জাতের ২০০ চারা , বারি আম-৩ জাতের ১০০ চারা ও সিডলেস বারমাসি বারি লেবু-৪ সুগন্ধি জাতের ১০০  চারা।
আজ বৃহস্পতিবার টুঙ্গিপাড়া পৌর এলাকায় এসব ফলদ বৃক্ষের চারা রোপণ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন গোপালগঞ্জ কৃষি গবেষণা কেন্দ্র স্থাপন প্রকল্পের  প্রকল্প পরিচালক ড. এমএম কামরুজ্জামান। 
এরআগে বুধবার (১৯ জুলাই) দুপুরে টুঙ্গিপাড়া উপজেলার বালাডাঙ্গা পৌরসভার ইম্পাউন্ডিং ওয়াটার রিজার্ভার পুকুর পাড়ে কৃষি গবেষণা ইনস্টিটিউট  উদ্ভাবিত একটি  উচ্চ ফলনশীল আমের  চারা রোপণ করে এ কর্মসূচির উদ্বোধন করেন টুঙ্গিপাড়া পৌর মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল। এরপর ৪০০ লেবু, আম ও নারকেল গাছের চারা কৃষকের মাঝে বিতরণ করেন প্রধান অতিথি টুঙ্গিপাড়া পৌর মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল। এরআগে বৃক্ষ রোপণ ও পরিচর্যার ওপর কৃষকদের প্রশিক্ষণ প্রদান করেন গোপালগঞ্জ কৃষি গবেষণা কেন্দ্র স্থাপন প্রকল্পের  প্রকল্প পরিচালক ড. এমএম কামরুজ্জামান। এসময়  টুঙ্গিপাড়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. মনিরুজ্জামান, অতিরিক্ত প্রকৌশলী ইমরান হোসেন, কাউন্সিলর আলমগীর হোসেন, চাঁন মিয়া, কেরামত মোল্লা প্রমুখ উপস্থিত ছিলেন।
গোপালগঞ্জ কৃষি গবেষণা কেন্দ্র স্থাপন প্রকল্পের  প্রকল্প পরিচালক ড. এমএম কামরুজ্জামান বলেন, জাতীয় বৃক্ষ রোপণ অভিযান সফল করতে আমরা টুঙ্গিপাড়া পৌর এলাকায় ৪০০ ফলদ বৃক্ষ রোপণের উদ্যোগ গ্রহণ করি। পৌর মেয়র শেখ তোজাম্মেল হোসেন বৃক্ষ রোপন করে এ কর্মসূচির উদ্বোধন ও বৃক্ষ বিতরণ করেন। আমরা কৃষকদের বৃক্ষ রোপণ ও পরিচর্যার ওপর প্রশিক্ষণ দিয়েছি। কৃষকরা প্রাপ্ত বৃক্ষ আমাদের বৈজ্ঞানিক সহকারীদের সহযোগিতায় বৃহস্পতিবার বাড়ির আঙ্গীনায় রোপণ সম্পন্ন করেছে।