বাসস
  ২০ জুলাই ২০২৩, ১২:০৯

নাটোরে সপ্তাহব্যাপী বৃক্ষমেলা শুরু

নাটোর, ২০ জুলাই, ২০২৩ (বাসস) : ‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’-এ প্রতিপাদ্য নিয়ে আজ থেকে জেলায় সপ্তাহ ব্যাপী বৃক্ষমেলা শুরু হয়েছে। 
সকাল দশটায় শোভাযাত্রা শেষে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর-নওগাঁ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রতœা আহমেদ। 
জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ রফিকুজ্জামান শাহ, নাটোর নবাব সিরাজ-উদ-দৌলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ জহিরুল ইসলাম, নাটোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ শরিফুল ইসলাম রমজান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ আব্দুল ওয়াদুদ প্রমুখ। বন বিভাগের সহকারী বন সংরক্ষক মোঃ মেহেদীজ্জামান স্বাগত বক্তব্য দেন।
অনুষ্ঠানে বক্তারা বলেন, বৈশ্বিক উষ্ণায়নের ঝুঁকি মোকাবেলায় বৃক্ষ রোপণের কোন বিকল্প নেই। গাছ প্রাকৃতিক দুর্যোগকে প্রশমিত করে আমাদের জীবনকে সজীব-সুন্দর করে। গাছ থেকে আমরা অমূল্য অক্সিজেন গ্রহণ করি। খাদ্য ও সম্পদের ভান্ডার গাছ। তাই এ বর্ষায় সবাইকে বেশী করে গাছ লাগাতে হবে।
অনুষ্ঠানে সামাজিক বনায়ন কর্মসূচির উপার্জিত রাষ্ট্রীয় অংশের ১৯ লক্ষ ৬৮ হাজার টাকার চেক কোষাগারে জমা প্রদানের লক্ষ্যে জেলা প্রশাসকের নিকট হস্তান্তর করা হয়।
নাটোর বন বিভাগের পক্ষ থেকে চলতি মৌসুমে বিভিন্ন প্রজাতির ৮৫ হাজার বৃক্ষ রোপণ করা হবে। এছাড়া ২৮ হাজার তালের চারা রোপণ করা হবে।