বাসস
  ২৯ সেপ্টেম্বর ২০২৩, ১০:৪৬
আপডেট  : ২৯ সেপ্টেম্বর ২০২৩, ১০:৫০

খাগড়াছড়িতে প্রধানমন্ত্রীর উপহারের ঘরের বাসিন্দাদের সুপেয় পানির সংকট নিরসনের উদ্যোগ

খাগড়াছড়ি, ২৯ সেপ্টেম্বর, ২০২৩ (বাসস) : জেলার দুর্গম পাহাড়ে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাওয়া পরিবারগুলোর সুপেয় পানির সংকট নিরসনে উদ্যোগ নিয়েছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।
বিভিন্ন এলাকায় প্রায় সাড়ে ৬ শতাধিক নলকূপ বসানো হয়েছে। সুপেয় পানির সংকট নিরসন হওয়ায় খুশি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষেরা।
খাগড়াছড়ি জন স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সুত্রে জানা যায়, খাগড়াছড়ির দুর্গম পাহাড়ের গৃহহীন মানুষেরা প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেলেও ছিল না সুপেয় পানির ব্যবস্থা। পাহাড়ি  ছড়া, ঝিরি বা কূয়ার পানি পান করতে হতো তাদের। পানির জন্য কোথাও-কোথাও লম্বা পথ পাড়ি দিতে হতো।  
সম্প্রতি প্রধান মন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের পরিবারগুলো সুপেয় পানি সরবরাহ করার উদ্যেগে নিয়েছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। নতুন ঘরের পাশেই বসানো হয়েছে গভীর নলকূপ। এতে দূর হয়েছে সুপেয় পানির সংকট। নতুন ঘরের সাথে সুপেয় পানি পাওয়ায় খুশি উপকারভোগীরা। সুপেয় পানি পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তারা।
দীঘিনালা উপজেলার ৯ মাইল এলাকার স্থানীয় বাসিন্দা সুনীল বিকাশ ত্রিপুরা,অনীল ত্রিপুরা ও চম্পা দেবী ত্রিপুরা জানান- বাড়ির পাশে আমরা পানি পেয়েছি। আগে ঘর পেয়েছি। এখন পানি পেয়েছি। আমাদের অনেক দিনের পানির সমস্যা দূর হয়েছে।
খাগড়াছড়ি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, নির্বাহী প্রকৌশলী, রেবেকা আহসান জানান- প্রধানমন্ত্রী উপহারের প্রতি তিনটি পরিবারের জন্য একটি নলকূল বরাদ্দ হয়েছে বলে জানান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী। ইতোমধ্যে ৬৬৫টি নলকূল বসানোর কাজ শেষ হয়েছে। পর্যায়ক্রমে প্রধানমন্ত্রীর উপহারের প্রতিটি ঘরের বাসিন্দারা সুপেয় পানির আওতায় আসবে।
 এ পর্যন্ত প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় ১ হাজার ১৯৫টি পরিবার সুপেয় পানির আওতায় এসেছে।