বাসস
  ১৯ অক্টোবর ২০২৩, ১০:০০
আপডেট  : ১৯ অক্টোবর ২০২৩, ১০:২৯

গোপালগঞ্জে মন্ডপগুলোতে সাজ সাজ রব

॥ মনোজ কুমার সাহা ॥
গোপালগঞ্জ, ১৯ অক্টোবর, ২০২৩ (বাসস) : শারদীয় দুূর্গাপূজার ক্ষণ সমাগত। প্রস্তুতিও  শেষ হয়েছে। মন্ডপে মন্ডপে সাজ সাজ রব। দৃষ্টিনন্দন ও শৈল্পিক প্রতিমা নির্মিত হয়েছে সব মন্ডপে। জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। জেলার সবখানেই পূজার আবহ। মন্ডপে মন্ডপে পূজার প্রস্তুতি তুঙ্গে। সাজ সজ্জা, সৌন্দর্য বর্ধন ও আলোকসজ্জার কাজ শেষ করে এনেছে মন্ডপ কমিটিগলো । বুধবার রাত থেকেই শহরের মন্ডপগুলোতে আলোকউজ্জ্বল হয়ে ওঠে। ঝলমলে নয়নাভিরাম আলোক সজ্জায় পূজা মন্ডপ সংশ্লিষ্ট এলাকায় উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে।   
পঞ্জিকা মতে আগামীকাল শুক্রবার ২০ অক্টোবর থেকে শুরু হবে দুর্গোৎসবের মূল আনুষ্ঠানিকতা। এবছর দশভুজার আগমন ও গমন দুই-ই হবে ঘোড়া চড়ে। মহালায়য় দেবী পক্ষের সূচনার পর  এখন  অধীর আগ্রহে অপেক্ষা  দেবী বন্ধনার জন্য ।
গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম বলেন, এ বছর গোপালগঞ্জে ১ হাজার ৩০১টি মন্ডপে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হবে। পূজা নির্বিঘ্ন করতে সবাইকে নিয়ে প্রস্তুতিমূলক সভা করা হয়েছে।জেলা প্রশাসনসহ সব দপ্তর নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহসহ পূজায় সব ধরনের সহযোগিতা করবে।
এছাড়া ভক্তদের মাঝে প্রসাদ বিতরণের জন্য প্রতিটি মন্ডপে ৫০০ কেজি করে সরকারি চাল বিতরণ করা হয়েছে । এ বছর  গোপালগঞ্জ সদর উপজেলায় ৩৫১টি, কোটালীপাড়া উপজেলায় ৩২৫টি, মুকসুদপুর উপজেলায় ২৯৯টি, কাশিয়ানী উপজেলায় ২৩২টি ও টুঙ্গিপাড়া উপজেলায়  ৯৪টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে বলেও জানান জেলার প্রধান ।
গোপালগঞ্জ শহরের পুরাতন বাজার রোডের পূজা মন্ডপের পূজার আয়োজক দিলীপ কুমার সাহা দিপু বলেন, আমরা পূজার সব প্রস্তুতি সম্পন্ন করেছি। ভক্ত, পূণ্যার্থী ও দর্শনার্থী বান্ধব মন্ডপের ব্যবস্থা আমরা করেছি। এখানে ভাব গাম্ভীর্য ও উৎসবমুখর  পরিবেশে পূজা অনুষ্ঠিত হবে। নিরাপত্তার জন্য এখানে পুলিশ, আনসার ও ভিডিপি সদস্যরা কাজ শুরু করেছে। আমরা জেলা প্রশাসন ও পুলিশের দিক নির্দেশনা মেনে উৎসব উদযাপন করব।
পূজা উদযাপন পরিষদের গোপালগঞ্জ জেলা শাখার সভাপতি ডা. অসিত কুমার মল্লিক বলেন, দেবী বন্দনা ও দেবীর প্রতি অঞ্জলী নিবেদনের জন্য সব পূজা মন্ডপ প্রস্তুত।এখানে ভক্তিভরে উৎসবের আমজে পূজা উদযাপিত হবে। সাড়ম্বরে আয়োজিত এ উৎসব শান্তিপূর্ণভাবে উদযাপনে তিনি সবার সহযোগিতা কামনা করেন।
গোপালগঞ্জের পুলিশ সুপার আল বেলী আফিফা বলেন, নির্বিঘ্নে পূজা সম্পন্ন করতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পূজা মন্ডপে পুলিশের পাশাপাশি স্বেচ্ছাসেবকরা কাজ করবে। আমরা এ ব্যাপারে শান্তি ও সম্প্রীতি সমাবেশ করে দিক নির্দেশনা দিয়েছি।আশা করছি গোপালগঞ্জে সবার সহযোগিতায় শান্তিপূর্ণভাবে পূজা সম্পন্ন হবে।