বাসস
  ০৩ জুলাই ২০২৪, ১৭:২১

রাঙ্গামাটির কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন বেড়েছে

রাঙ্গামাটি, ৩ জুলাই ২০২৪(বাসস): টানা বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারনে জেলার কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় কর্ণফুলি পানি বিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন বেড়েছে।  
মঙ্গলবার  পর্যন্ত কর্ণফুলি পানি বিদ্যুৎ  কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে ৪টি ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদন হয়েছে একশ’ ৬৪ মেগাওয়াট।
কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এ টি এম আব্দুজ্জাহের  জানান, টানা বৃষ্টিতে  কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায়  কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রে একশ’ ৬৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে । যা আরও বাড়তে পারে বলে তিনি উল্লেখ করেন।
তিনি জানান, উৎপাদিত বিদ্যুতের মধ্যে ১নং ও ২নং ইউনিট থেকে ৪২ মেগাওয়াট করে ৮৪ মেগাওয়াট এবং ৪নং ও ৫নং ইউনিট হতে ৪০ মেগাওয়াট করে ৮০ মেগাওয়াটসহ সর্বমোট একশ’ ৬৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে, যা চলতি বছরে কর্ণফুলি পানি বিদ্যুৎ কেন্দ্রের সর্বাধিক উৎপাদন। পানির পরিমাণ যদি আরো বাড়তে থাকলে বিদ্যুৎ উৎপাদন আরো বাড়ার সম্ভাবনা রয়েছে।  
কর্ণফুলি পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুমে দায়িত্বরত প্রকৌশলীরা  জানান, বছরের এই সময় কাপ্তাই হ্রদে পানির পরিমাণ রুলকার্ভ অনুযায়ী ৮৪ দশমিক ১৬ ফুট এমএসএল থাকার কথা থাকলেও  বর্তমানে কাপ্তাই হ্রদে পানি পরিমাণ রয়েছে রুলকার্ভ অনুযায়ী ৮৩ দশমিক ৬৯ ফুট মীন সি লেভেল। যা গত কয়েকদিনের মধ্যে সর্বোচ্চ পানির লেভেল। তবে কাপ্তাই হ্রদের পানির ধারণ ক্ষমতা ১০৯ ফুট মীন সি লেভেল।
উল্লেখ্য, রাঙ্গামাটি কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিট হতে সর্বমোট দুইশ’ ৩০ হতে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। তবে, বর্তমানে ৩নং ইউনিটটি বন্ধ রয়েছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়