বাসস
  ০৩ জুলাই ২০২৪, ১৯:৫৯

চট্টগ্রামে দুই হত্যা মামলায় ৫ জনের মৃত্যুদন্ড

চট্টগ্রাম, ৩ জুলাই, ২০২৪ (বাসস) : চট্টগ্রামে দুই হত্যা মামলায় ৫ জনের মৃত্যুদন্ড ও একজনকে যাবজ্জীবন কারাদন্ড দেয়া হয়েছে। রাউজান থানার কবিরাজ সুলাল চৌধুরী ও নগরীর বাকলিয়া থানার গৃহবধূ পারভীন আকতার হত্যা মামলায় এ রায় দেয়া হয়। 
কবিরাজ সুলাল হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামিরা হলো- মিঠু চৌধুরী প্রকাশ মিন্টু চৌধুরী, সুমন চৌধুরী, মো. দেলোয়ার হোসেন ও এরশাদ হোসেন। এছাড়া, সুদীপ্ত চৌধুরী প্রকাশ সঞ্জিত চৌধুরীকে যাবজ্জীবন কারাদন্ড দেয়া হয়। 
বাকলিয়া থানার গৃহবধূ পারভীন হত্যা মামলায় স্বামী মোহাম্মদ জামালকে প্রাণদন্ডের আদেশ দেয়া হয়। 
মামলার এজহারের বরাত দিয়ে বাসস’র আদালত প্রতিবেদক জানান, কবিরাজ সুলাল চৌধুরীর (৫৫) সাথে আসামি মিন্টু চৌধুরী ও সুমন চৌধুরীর দীর্ঘদিন ধরে জমির বিরোধ চলে আসছিল। সুলাল চৌধুরী রাউজান আজাদী বাজারে অভয়া ঔষধালয় নামে একটি দোকানে বসে কবিরাজ হিসেবে চিকিৎসা দিতেন। রোগী দেখা শেষে প্রতিদিন রাত ৯টার দিকে একটি নির্ধারিত রিক্শাযোগে তিনি বাড়ি ফিরতেন। 
ঘটনার দিন, ২০১৬ সালের ২৫ জুনও কবিরাজ সুলাল চৌধুরী বাড়ি ফিরছিলেন। পথিমধ্যে নোয়াজিষপুর চিকদাইর সড়কের সামনে মিন্টু চৌধুরী ও সুমন চৌধুরীর নেতৃত্বে কয়েকজন তার রিক্শার গতিরোধ করে টেনে-হিঁচড়ে রাস্তায় নামিয়ে এলোপাতাড়ি দা-ছুরি দিয়ে কুপিয়ে হত্যা করে। সুলাল চৌধুরীর মৃত্যু নিশ্চিত করে আসামিরা তাকে পাশর্^বর্তী ডোবায় ফেলে দেয়। রাত ১০টার দিকে পথচারীরা ঘটনাস্থলে রক্ত ও রক্তাক্ত স্যান্ডেল দেখে খুঁজতে গিয়ে ডোবায় সুলাল চৌধুরীর লাশ দেখতে পান। পরে সুলালের স্ত্রী ও পরিবারের সদস্যরা এসে লাশ শনাক্ত করেন।
এ ঘটনায় সুলাল চৌধুরীর ছেলে সৌরভ চৌধুরী বাদী হয়ে ২৭ জুন রাউজান থানায় মামলা দায়ের করেন। ঘটনার পর দীর্ঘ তদন্ত শেষে ২০২০ সালের ২৬ সেপ্টেম্বর অভিযোগপত্র জমা দেয়া হলে মামলার চার্জ গঠন হয়। মোট ২০ জন সাক্ষীর মধ্যে ১৫ জন আদালতে সাক্ষ্য প্রদান করেন। 
সাক্ষ্যপ্রমাণে সুলাল চৌধুরীকে কুপিয়ে হত্যার অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় চট্টগ্রামের দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ এইচএম শফিকুল ইসলামের আদালত আজ দুপুরে আসামি মিন্টু চৌধুরী, সুমন চৌধুরী, মো. দেলোয়ার হোসেন ও এরশাদ হোসেনকে মৃত্যুদন্ড ও ৫০ হাজার টাকা করে অর্থদন্ড এবং সুদীপ্ত চৌধুরীকে যাবজ্জীবন সশ্রম কারাদন্ড ও ১০ হাজার অর্থদন্ডের আদেশ দেন। এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় আসামি মো. ইলিয়াস প্রকাশ ইলুকে খালাস দিয়েছেন আদালত। রায় ঘোষণার সময় মৃত্যুদ-ের আসামি মো. দেলোয়ার হোসেন ও যাবজ্জীবন কারাদ-প্রাপ্ত সুদীপ্ত চৌধুরী উপস্থিত ছিল। পরে তাদের কারাগারে পাঠানো হয়। মৃত্যুদন্ডপ্রাপ্ত মিন্টু চৌধুরী, সুমন চৌধুরী ও এরশাদ হোসেন পলাতক রয়েছে। তাদের বিরুদ্ধে সাজা পরোয়ানা মূলে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। 
বাকলিয়া থানার গৃহবধূ পারভীন হত্যা মামলার রায় ঘোষণা হয় আজ দুপুরে মহানগর দায়রা জজ ড. জেবুন্নেসার আদালতে।
মামলার এজহার সূত্রে জানা যায়, কুমিল্লা মুরাদনগরের মো. জামাল (৩৫)-এর সাথে বাঁশখালী জালিয়াপাড়ার শামসুল আলমের কন্যা পারভীন আকতার (২৪)-এর বিয়ে হয়। এরপর তারা দক্ষিণ বাকলিয়া দোতলা মসজিদের পাশর্^স্থ বাস্তুহারা কলোনিতে থাকতেন। ২০২২ সালের ১৬ জানুয়ারি বিকেলে সাংসারিক বিরোধে উভয়ের মধ্যে ঝগড়া হয়। পরে রাত ৩টার দিকে জামাল তার স্ত্রী পারভীনকে গলায় ফাঁস দিয়ে হত্যা করে পালিয়ে যায়। 
প্রতিবেশীদের কাছ থেকে ফোনে জানতে পেরে পরদিন পারভীনের বোন বেবী আকতার এসে বিস্তারিত জেনে বাকলিয়া থানায় ভগ্নিপতি জামালের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেন। একই বছর ১৩ অক্টোবর মামলার চার্জ গঠন হয়। মোট ১৪ জনের মধ্যে ১৩ জন আদালতে উপস্থিত হয়ে তাদের সাক্ষ্য দেন। 
সাক্ষীদের সাক্ষ্য ও তথ্য-প্রমাণের ভিত্তিতে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় আদালত পারভীনের স্বামী জামালের বিরুদ্ধে প্রাণদ- ও ৫০ হাজার টাকা জরিমানার আদেশ দেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়