বাসস
  ২৭ জুলাই ২০২৪, ১২:৩০
আপডেট  : ২৭ জুলাই ২০২৪, ১২:৩২

হ্যারিসের বিরুদ্ধে ইহুদি বিরোধীতার অভিযোগ ট্রাম্পের

ওয়েস্ট পাম বিচ, যুক্তরাষ্ট্র, ২৭ জুলাই, ২০২৪ (বাসস ডেস্ক): মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী প্রতিদ্বন্দ্বী কমলা হ্যারিসকে ইহুদি বিরোধী বলে অভিযুক্ত করে বলেছেন, তিনি নবজাতক শিশুদের হত্যার অনুমতি দেওয়ার পরিকল্পনা করছেন। ট্রাম্প শুক্রবার এক সমাবেশে ধর্মীয় সমর্থকদের উদ্দেশ্যে এক বক্তৃতায় নিজের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে এমন অস্বাভাবিক ও অগ্রহণযোগ্য বক্তব্য রাখেন।
ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস কয়েক দিন আগে একজন ইহুদিকে বিয়ে করেন। তিনি বর্তমান প্রেসিডেন্ট বাইডেনের পরিবর্তে ডেমোক্র্যাটিকদের মনোনয়ন পাওয়ার পর থেকে ভোটে ট্রাম্পের বিপক্ষে লড়াইয়ের সুযোগ পেয়েছেন।
সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প দক্ষিণ ফ্লোরিডায় একটি ধর্মীয় সম্মেলনে তার ভাষণটির বেশিরভাগ অংশ ছিল সিনেটর হিসেবে হ্যারিসের রেকর্ড এবং বাইডেনের ভাইস প্রেসিডেন্ট হিসেবে অবান্তর আক্রমণ। ট্রাম্পের অনেক আক্রমণ বাস্তবতার সাথে অসংলগ্ন ছিল।
৫৯ বছর বয়সী হ্যারিস কেন পূর্বের প্রতিশ্রুতিকে রক্ষা করার পরিবর্তে বুধবার মার্কিন কংগ্রেসে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বক্তৃতা এড়িয়ে গিয়েছিলেন তা ব্যাখ্যা করেন। ট্রাম্প তাকে ভিত্তিহীনভাবে ইহুদি বিরোধীতার অভিযোগ এনেছেন।
তিনি বলেন, ‘কমলা ইহুদিদের পছন্দ করেন না। তিনি ইসরায়েলকে পছন্দ করেন না। এটি এমনই হয় এবং সব সময় এমনই হবে। তার পরিবর্তন হবে না।’
বুধবার উত্তর ক্যারোলিনায় ট্রাম্প বলেন, হ্যারিস ‘সম্পূর্ণভাবে ইহুদি জনগণের বিরুদ্ধে’। ট্রাম্পের এই বক্তব্য উস্কানিমূলক হিসেবে চিহ্নিত হয়েছে।
কট্টর ডানপন্থীদের আয়োজিত ঘন্টাব্যাপী শুক্রবারের বক্তৃতায় ট্রাম্প পুলিশিং, অভিবাসন এবং পরিবেশ সম্পর্কে হ্যারিসের পূর্ববর্তী বিবৃতির বৈধতার প্রশ্ন উত্থাপন করেন। এতে হ্যারিসকে বর্তমান বাইডেন প্রশাসনের বামপন্থীর অনুগামী হিসেবে তুলে ধরা হয়। তবে ট্রাম্পের এই বক্তব্য বেপরোয়া এবং মিথ্যাচার হিসেবে বিবেচনা করা হচ্ছে।