বাসস
  ২২ আগস্ট ২০২৪, ১২:৪৫

ইউরোপীয় একটি দেশ এমপক্স ভ্যাকসিনের ৪ লক্ষ ৪০ হাজার ডোজ সরবরাহের প্রস্তাব দিয়েছে

কোপেনহেগেন, ২২ আগস্ট, ২০২৪ (বাসস ডেস্ক):ডেনিশ ওষুধ প্রস্তুতকারক ব্যাভারিয়ান নর্ডিক বুধবার জানিয়েছে, একটি ‘অপ্রকাশিত ইউরোপীয় দেশে’ তারা এমপক্স ভ্যাকসিনের ৪ লক্ষ ৪০ হাজার ডোজ সরবরাহের একটি চুক্তি স্বাক্ষর করেছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গত সপ্তাহে নতুন আরও বিপজ্জনক এমপক্স ধরনের দ্রুত বিস্তার ঘোষণা করেছে। যার নাম ক্লেড ১বি। জাতিসংঘ সংস্থা সর্বোচ্চ সতর্কতা জারি করে বলেছে, এটা জন স্বাস্থ্যের আন্তর্জাতিক উদ্বেগের বিষয়।
ব্যাভারিয়ান নর্ডিক বলেছে, ভ্যাকসিন সরবরাহের আদেশটি প্রত্যাশিত এবং এই বছরের জন্য কোম্পানির অন্তর্ভুক্ত ছিল।
ব্যাভারিয়ান নর্ডিকের সিইও পল চ্যাপলিন এক বিবৃতিতে একথা জানিয়েছেন, ‘সর্বশেষ আদেশটি এই বছরের জন্য আমাদের মূল নির্দেশনার অংশ হিসাবে পরিকল্পিত হয়েছিল এবং এই হিসাবে বর্তমান ডব্লিউএইচও এমপক্সকে জন স্বাস্থ্যের জন্য আন্তর্জাতিক উদ্বেগের বিষয় হিসেবে ঘোষণা দিয়েছে।’
ভ্যাকসিন প্রস্তুতকারক গত সপ্তাহে বলেছিল, ২০২৫ সালের শেষ নাগাদ তারা ভ্যাকসিনের ১০ মিলিয়ন ডোজ সরবরাহ করতে প্রস্তুত।
জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা টিকা উৎপাদন জোরদার করার আহ্বান জানিয়েছে।
জাতিসংঘ বলেছে, ইউরোপ জুড়ে প্রায় ২লক্ষ টিকা সরবরাহ করা হবে। ইউরোপীয় ইউনিয়ন এবং ডেনিশ ওষুধ প্রস্তুতকারকের সাথে চুক্তির জন্য ধন্যবাদ। যার ভ্যাকসিন ২০১৯ সালে অনুমোদিত হয়েছিল।
ফ্রান্স এই সপ্তাহে ঘোষণা করেছে,এটি জরুরী পরিস্থিতিতে ভুগছেন এমন দেশগুলোতে ১ লক্ষ এমপক্স ভ্যাকসিনের ডোজ দান করবে এবং মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, এটি গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোতে ৫০ হাজার ভ্যাকসিনের ডোজ দান করবে। এই বছর ১৬ হাজার লোক এমপক্সে আক্রান্ত এবং ৫শ’ জন মারা গেছে।