বাসস
  ২২ আগস্ট ২০২৪, ১৭:১৯

এবার হকার হত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে মামলা

ঢাকা, ২২ আগস্ট, ২০২৪ (বাসস): বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে সাভারের বাইপাইলে হকার মো. শাহাবুল ইসলাম ওরফে শাওনকে গুলি করে হত্যার অভিযোগে করা মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৪৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। 
বৃহস্পতিবার ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাবেয়া সুলতানার আদালতে এ মামলা করেন নিহতের এক নিকট আত্মীয় মো. মজিবুল হোসেন। এসময় বাদীর জবানবন্দি গ্রহণ করে আশুলিয়া থানাকে এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন আদালত। 
বাদীরপক্ষের আইনজীবী হান্নান ভুইয়া বিষয়টি নিশ্চিত করেছেন। 
মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন- সাবেক সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক প্রধানমন্ত্রীর শিল্প বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, পুলিশের সাবেক আইজিপি আব্দুল্লাহ আল মামুন, সাবেক ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, সাবেক ডিবি প্রধান হারুন অর রশিদ, সাবেক যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার, ঢাকা ২০ আসনের সাবেক এমপি বেনজির আহমেদ, ঢাকা-১৯ আসনের সাবেক এমপি মুহাম্মদ সাইফুল ইসলাম, ঢাকা-১৯ আসনের সাবেক এমপি তালুকদার মোহাম্মদ শহীদ জং মুরাদ, আশুলিয়া থানা আওয়ামী লীগের সভাপতি ফারুক হাসান তুহিন, আশুলিয়া থানা যুবলীগের আহ্বায়ক কবির হোসেন সরকার, সাভার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী হায়দার, সাবেক সাভার পৌরসভার মেয়র আব্দুল গনি কুলু। এছাড়া এই মামলায় ২০০ থেকে ৩০০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। 
মামলার এজহারে উল্লেখ করা হয়েছে, গত ৪ জুলাই সকাল সাড়ে ১০টার দিকে বৈষম্যবিরোধী আন্দোলনে যোগ দেয় নিহত শাওন। আন্দোলনরত অবস্থায় আসামির এলোপাথাড়ি ছোড়া গুলিতে ১১ টার দিকে গুলিবিদ্ধ হন তিনি। এ সময় ছাত্র-জনতা শাওনকে উদ্ধার করে ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। দুপুর দেড়টার দিকে দায়িত্বরত  চিকিৎসক শাওনকে মৃত ঘোষণা করেন।