বাসস
  ২৬ আগস্ট ২০২৪, ২৩:০৮
আপডেট  : ২৬ আগস্ট ২০২৪, ২৩:৪০

বিএনপি মহাসচিবের সঙ্গে বৃটিশ হাইকমিশনারের সাক্ষাৎ

ঢাকা, ২৬ আগস্ট, ২০২৪ (বাসস): বৃটিশ হাইকমিশনার সারাহ কুক বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে আজ সাক্ষাৎ করেছেন। বিকেলে বিএনপি চেয়ারপার্সনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।
মহাসচিবের সাথে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, কেন্দ্রীয় নেতা শ্যামা ওবায়েদ ও তাবিথ আউয়াল উপস্থিত ছিলেন।
ঘন্টাব্যাপী বৈঠক শেষে আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, দ্বি-পাক্ষিক বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে। কত তাড়াতাড়ি আমরা নির্বাচনের দিকে যাচ্ছি সেই আলোচনাও এসময় আসছে। আগামী দিনে বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের যে বিভিন্ন ব্যবসা-বাণিজ্য এবং এর বাইরেও যে সম্পর্কগুলো আছে সেগুলোকে আরও কিভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায় তা নিয়ে নিয়ে আলোচনা হয়েছে।
তিনি বলেন, আপনারা জানেন বাংলাদেশ থেকে অনেক  টাকা ইউকেতে পাচার হয়েছে, সেখানে অনেকের নামও এসেছে, এই টাকাগুলো ফেরত আনার ব্যাপারে ইউকের ভূমিকা ও সহযোগিতা নিয়ে  বৈঠকে আলোচনা হয়েছে। ইউকের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার কথা বলা হয়েছে।
আমীর খসরু বলেন, বাংলাদেশে একটি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে নির্বাচিত সরকারে যাওয়া ও একটি জবাবদিহিতামূলক সরকার বাংলাদেশ আসার বিষয়ে তারা (যুক্তরাজ্য) জানতে চেয়েছে। 
তিনি বলেন, আমাদের পক্ষ থেকে পুরো আন্দোলনে যে হতাহত হয়েছে তা আলোচনা হয়েছে। একই সাথে ১৫/১৬ বছরে বিএনপির নেতা-কর্মীদের ওপর নির্যাতন, হত্যা, মিথ্যা মামলার বিষয় আলোচনা হয়েছে। জাতিসংঘের পক্ষ থেকে ডেলিগেশন আসছে  এবং এই বিষয়টা আমরা কিভাবে এ্যাড্রেস করছি তা জানতে চেয়েছে। দেশের ভেতরে বিচারের বিষয়টাও তারা জানতে চেয়েছে।