বাসস
  ০৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫১
আপডেট  : ০৭ সেপ্টেম্বর ২০২৪, ১৪:১০

কেনিয়ায় ছাত্রাবাসে আগুনে হতাহতদের স্মরণে ৩ দিনের শোক

এন্দারাশা, কেনিয়া, ৭ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস ডেস্ক) : কেনিয়ার মধ্যাঞ্চলে একটি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রাবাসে আগুনে হতাহতের ঘটনায় তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছে সে দেশের সরকার। সেখানে মর্মান্তিক অগ্নিকাণ্ডে ১৭ শিক্ষার্থীর মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে এবং এখনো ৭০ জন নিখোঁজ রয়েছে। তাদের খোঁজে স্বজনরা মরিয়া হয়ে উঠেছে এবং তারা হতাশ হয়ে পড়ছে। শুক্রবার কর্মকর্তারা এ কথা জানিয়েছেন। খবর এএফপি’র।
নয়েরি কাউন্টির হিলসাইড এন্দরাশা একাডেমিতে মধ্যরাতের দিকে আগুন ছড়িয়ে পড়ে। এ সময় ছাত্রাবাসটিতে ১৫০ জনেরও বেশি শিক্ষার্থী ঘুমাচ্ছিল।
প্রেসিডেন্ট উইলিয়াম রুটো সোমবার থেকে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন এবং তিনি এ ঘটনাকে ‘অকল্পনীয় ট্র্যাজেডি’ হিসেবে বর্ণনা করেছেন।
তিনি বলেন, এ দুঃখজনক ঘটনায় ৯ থেকে ১৩ বছর বয়সী ১৭ শিশু প্রাণ হারিয়েছে। সেখানে কীভাবে এমন বিপর্যয় ঘটলো তা খুঁজে বের করা এবং দায়ীদের জবাবদিহিতার আওতায় আনার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন তিনি।
ডেপুটি প্রেসিডেন্ট রিগাথি গাচাগুয়া ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের বলেন, অগ্নিকাণ্ডের ঘটনায় এখনো ৭০ জন নিখোঁজ রয়েছে এবং ২৭ জন হাসপাতালে চিকিৎসাধীন আছে।
এদিকে নিখোঁজদের সন্ধান পেতে স্কুলে জড়ো হওয়া পরিবারগুলোর মধ্যে উত্তেজনা বিরাজ করছে। কারণ, তারা স্বজনদের খবর পেতে চরম উদ্বেগের মধ্যে রয়েছেন।