বাসস
  ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৪৮

রূপপুর পারমাণবিক প্রকল্প সফলভাবে শেষ করার বিষয়টি নিশ্চিত করেছে রাশিয়া

ঢাকা, ১৮ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প  সফলভাবে শেষ করার  বিষয়ে  ঢাকাকে অব্যাহত সহযোগিতার আশ্বাস দিয়েছে মস্কো। আজ বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মানতিতস্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিব এ্যামব্যসেডর মোঃ জসিম উদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ আশ্বাস দেন। বৈঠকে পররাষ্ট্র সচিব রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প বাস্তবায়নে রাশিয়ার চলমান সহায়তার জন্য রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান।
উভয় পক্ষই বাংলাদেশ ও রাশিয়া সরকারের  মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের বর্তমান অবস্থায় সন্তোষ প্রকাশ করে আগামী দিনে সম্পর্ক আরও জোরদার করার প্রতিশ্রুতি ব্যক্ত করে। তারা জ্বালানি নিরাপত্তা, খাদ্য নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ, বহুপাক্ষিক ফোরামে সহযোগিতাসহ পারস্পরিক স্বার্থের বিষয়ে আলোচনা করেন। বৈঠকে আইসিটি, শিক্ষা ও সংস্কৃতির ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়ে আলোচনা হয়।
পররাষ্ট্র সচিব রাশিয়ায় উচ্চশিক্ষা গ্রহণকারী বাংলাদেশি শিক্ষার্থীদের প্রদত্ত বৃত্তির সংখ্যা বৃদ্ধির জন্য মস্কোকে ধন্যবাদ জানান এবং দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ  বাড়াতে আরও প্রচেষ্টাকে উৎসাহিত করেন।
রাষ্ট্রদূত পররাষ্ট্র সচিবকে তার দায়িত্ব গ্রহণের জন্য অভিনন্দন জানান এবং বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রতি রাশিয়ার সরকারের সমর্থন পুনর্ব্যক্ত করেন।