বাসস
  ২২ সেপ্টেম্বর ২০২৪, ১৫:১৫

বৈরুতে ভয়াবহ হামলার পর বেশক’টি ইসরাইলি জেট বিমানের দক্ষিণ লেবাননে বোমা বর্ষণ 

ঢাকা, ২২ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস ডেস্ক) : ইসরাইলি যুদ্ধবিমানগুলো শনিবার লেবাননের দক্ষিণাঞ্চলে  বোমা বর্ষণ করেছে। বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর একাধিক ঊর্ধ্বতন কমান্ডারসহ ৩৭ জন নিহত হওয়ার একদিন পর সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা সৃষ্টি করেছে।
সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, ইসরাইলের নাগরিকদের বিরুদ্ধে হুমকি দূর করার জন্য কয়েক ডজন ইসরাইলি যুদ্ধবিমান দক্ষিণ লেবাননে হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে ব্যাপকভাবে আঘাত করছে। বৈরুত, থেকে বার্তা সংস্থা এএফপি এ  খবর জানায়।
প্রায় এক বছর ধরে, লেবাননে ইরান-সমর্থিত হিজবুল্লাহ যোদ্ধারা ফিলিস্তিনি মিত্র হামাসের সমর্থনে ইসরাইলি বাহিনীর সাথে আন্তঃসীমান্ত গুলি বিনিময় করে আসছে। ৭ অক্টোবর ইসরাইলের উপর হামাসের হামলার ফলে গাজায় যুদ্ধের সূত্রপাত করে। আগস্টের পর থেকে আন্ত:সীমান্ত গুলি বিনিময় বেড়েছে।
লেবাননের সরকারি বার্তা সংস্থা ‘ন্যাশনাল নিউজ এজেন্সি’ জানায়, ইসরাইলি যুদ্ধবিমানগুলো শনিবার সন্ধ্যায় দক্ষিণ লেবাননের উপর বড় আকারের বিমান হামলা চালিয়েছে।
বৈরুতে হামলার স্থানে উচ্চ ভবনের নীচে এখনও ভারী যন্ত্রপাতি কাজ করছে।
 লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার ভোরে ৩১ জন নিহতের পর আরও ছয়জনের মৃত্যুর খবর জানিয়েছে।
এএফপি টিভির ফুটেজে, নিহত হিজবুল্লাহ সদস্যদের তিনজনের দাফন সম্পন্নের জন্য লেবাননের রাজধানীতে শোকার্তদের জড়ো হতে দেখা গেছে।
লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি  ‘ভয়াবহ গণহত্যার’ নিন্দা করেছেন। তিনি জাতিসংঘের বার্ষিক সাধারণ পরিষদে তার সফর বাতিল করেছেন বলে জানিয়েছেন।
জার্মানি বলেছে, উত্তেজনা প্রশমিত করার জন্য জরুরি ব্যবস্থা নেওয়া প্রয়োজন। জাতিসংঘও উচ্চতর হামলা বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে এবং সকল পক্ষের  সর্বোচ্চ সংযমের আহ্বান জানিয়েছে।
এদিকে মার্কিন পররাষ্ট্র দপ্তর লেবানন প্রবাসী আমেরিকানদেরকে লেবানন  ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছে।
এর আগে শনিবার, ইসরাইলি সামরিক বাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, ইসরাইলি বিমান দক্ষিণ লেবানন থেকে গুলি চালানোর জন্য হাজার হাজার রকেট লঞ্চারকে প্রস্তুত করেছে এবং আনুমানিক ১৮০টি অনির্দিষ্ট লক্ষ্যবস্তু নির্ধাণ করেছে।
এএফপির সংবাদদাতারা দক্ষিণ লেবাননের বিস্তীর্ণ এলাকায় তীব্র ইসরাইলি হামলার খবর জানিয়েছে।
হিজবুল্লাহ বলেছে, তারা ইসরাাইলের অন্তত সাতটি সামরিক অবস্থান ও সংযুক্ত গোলান হাইটসকে লক্ষ্য করে শনিবার রকেট হামলা চালিয়েছে ।
ইসরাইলের সামরিক বাহিনী জানিয়েছে, বিকালে হিজবুল্লাহ প্রায় ৯০টি রকেট নিক্ষেপ করেছে।