বাসস
  ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৩২

আরো দুটি হত্যা মামলায় পুনরায় গ্রেফতার সালমান, আনিসুল, শাজাহান খান ও মামুন 

ঢাকা, ২৪ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস): সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, আইনমন্ত্রী আনিসুল হক, সাবেক আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, সাবেক নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান ও সাবেক এমপি সাদেক খানকে দুটি পৃথক হত্যা মামলায় পুনরায় গ্রেফতার দেখানো হয়েছে। 
এর মধ্যে শাহাবুদ্দিনকে গুলি করে হত্যার ঘটনায় শেরে বাংলা নগর থানার মামলায় সালমান এফ রহমান, আনিসুল হক, চৌধুরী আব্দুল্লাহ আল মামুনকে গ্রেফতার দেখানো হয়। এছাড়া কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থী তাহিদুল ইসলামকে হত্যার ঘটনায় তেজগাঁও থানার মামলায় সালমান এফ রহমান, আনিসুল হক, শাজাহান খান ও সাদেক খানকে গ্রেফতার দেখানো হয়। 
আজ মঙ্গলবার কারাগার থেকে তাদের ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিষ্ট্রেট আদালতে হাজির করে পুলিশ। এরপর মামলার তদন্তকারী কর্মকর্তা তাদের এ দুটি মামলায় গ্রেফতার দেখানোর আবেদন করেন। শুনানি শেষে ঢাকার মেট্রোপলিন ম্যাজিষ্ট্রেট সাইফুজ্জামান তাদের এ মামলায় গ্রেফতার দেখানোর আবেদন মঞ্জুর করেন। এরপর তাদের আইনজীবী জামিন চাইলে আদালত তা নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন। 
গত ১৩ আগস্ট গোপন তথ্যের ভিত্তিতে নৌপথে পলায়নরত অবস্থায় রাজধানীর সদরঘাট এলাকা থেকে সালমান এফ রহমান ও আইনমন্ত্রী আনিসুল হককে গ্রেফতার করা হয়। গত ১৪ আগস্ট নিউমার্কেট এলাকায় দোকান কর্মচারী শাহজাহান আলীকে (২৪) হত্যার অভিযোগে করা মামলায় তাদের দুইজনের দশ দিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মামুনুর রশীদ। 
গত ৫ সেপ্টেম্বর  দিবাগত রাতে রাজধানীর ধানমন্ডি এলাকা থেকে সাবেক নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খানকে গ্রেফতার করা হয়। পরের দিন ৬ সেপ্টেম্বর বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গুলিতে আব্দুল মোতালিব (১৪) নামের এক কিশোর নিহতের ঘটনায় করা মামলায় তার সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুব আহমেদ । 
গত ৩ সেপ্টেম্বর রাতে সাবেক আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুনকে গ্রেফতার করে ডিবি পুলিশ। পরের দিন ৪ সেপ্টেম্বর  ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আকতারুজ্জামান তার আট দিনের রিমান্ড মঞ্জুর করেন। 
গত ২৪ আগস্ট রাজধানীর পশ্চিম নাখালপাড়া থেকে সাবেক সংসদ সদস্য সাদেক খানকে গ্রেফতার করা হয়। পরের দিন ২৫ আগস্ট মোহাম্মদপুরে ট্রাকচালক সুজন (২৫) হত্যা মামলায় তার ৪ দিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রশিদুল আলম। 
উল্লেখ্য,গত ৫ আগস্ট ভিকটিম শাহাবুদ্দিন খাবার কিনতে বের হয়ে শেরে বাংলা নগর থানার সামনে পশ্চিম আগারগাঁও চৌরাস্তায় আসলে গুলিবিদ্ধ হন। পরে তিনি মারা যান। এ ঘটনায় শেরে বাংলা নগর থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়। গত ৪ আগস্ট কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থী তাহিদুল ইসলাম একই এলাকায় আন্দোলনরত অবস্থায় গুলিবিদ্ধ হয়ে মারা যান। এ ঘটনায় তার ভাই তারিকুল ইসলাম বাদী হয়ে শেখ হাসিনাসহ ৪৭ জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করেন।