বাসস
  ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৪৩

জাতিসংঘ সাধারণ পরিষদের উচ্চ পর্যায়ের সপ্তাহ শুরু আজ

ঢাকা, ২৪ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস ডেস্ক) : একশ’ ৩০ জনের বেশি রাষ্ট্রপ্রধান ও শতাধিক পররাষ্ট্রমন্ত্রীর অংশগ্রহণে আজ নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনের উচ্চ-স্তরের সপ্তাহ শুরু হচ্ছে।
জাতিসংঘ থেকে বার্তা সংস্থা তাস জানায়, এসময় পাঁচ দিনব্যাপী সংঘাত প্রতিরোধ ও সমাধান এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা, আর্থ-সামাজিক উন্নয়ন ও অন্যান্য বৈশ্বিক সমস্যা নিয়ে আলোচনা করা হবে।
জাতিসংঘের ১৯৩ সদস্য রাষ্ট্র, পর্যবেক্ষকের মর্যাদায় ভ্যাটিকান ও ফিলিস্তিনের প্রতিনিধিদের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নও সাধারণ পরিষদের মঞ্চে বক্তৃতা করবে।
জাতিসংঘ সচিবালয় রুশ বার্তা সংস্থা তাসকে জানিয়েছে যে ফোরামে ৭৬ জন রাষ্ট্রপ্রধান এবং ৪২ জন সরকার প্রধান অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।
জাতিসংঘের মহাসচিব অ্যান্তুনিও গুতেরেস এবং ৭৯তম অধিবেশনের চেয়ারম্যান ফিলেমন ইয়াংয়ের বক্তৃতার মধ্য দিয়ে সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনের সাধারণ বিতর্ক শুরু হবে। দীর্ঘদিনের ঐতিহ্য অনুযায়ী ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা প্রথম বিশ্বনেতা হিসেবে ফ্লোর নেবেন।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ব্রাজিলের প্রেসিডেন্টের পরে মঞ্চে আসবেন। মার্কিন ভাইস প্রেসিডেন্ট এবং ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস নিউইয়র্কে উচ্চ পর্যায়ের সপ্তাহে অংশ নিচ্ছেন না।
বিতর্কের প্রথম দিনে মোট ৩৪ জন বক্তার বক্তব্য রাখার কথা রয়েছে। দ্বিতীয় দিনে বক্তব্য রাখবেন ৪০ জন রাষ্ট্রপ্রধান।
উচ্চ-পর্যায়ের সপ্তাহে রাশিয়ান প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি ২৮ সেপ্টেম্বর বক্তৃতা করবেন। শীর্ষ এ রুশ কূটনীতিক বেশ কয়েকটি উচ্চ-স্তরের বহুপাক্ষিক বৈঠকে অংশ নেবেন।
ইউক্রেনের সংঘাত গত বছরের সাধারণ বিতর্কের প্রধান বিষয় হলেও এ বছরের আলোচনায় গাজা উপত্যকায় ইসরাইলের সামরিক অভিযান, ক্রমবর্ধমান হারে ফিলিস্তিনি নিহতের ঘটনা এবং লেবানন-ইসরাইল সীমান্তে অবনতিশীল পরিস্থিতির ওপর বেশি আলোকপাত করা হবে বলে আশা করা হচ্ছে।
স্থানীয় সময় সকাল ৯টা থেকে শুরু হয়ে সাধারণ পরিষদের সভাসমূহ সন্ধ্যা পর্যন্ত চলবে।  জাতিসংঘ সচিবালয় সূত্রে জানা গেছে, সপ্তাহে বিশ্ব সংস্থার সদর দফতরে কয়েকশ বৈঠক ও দ্বিপক্ষীয় ক বৈঠক অনুষ্ঠিত হবে।