বাসস
  ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৪৫

ব্যাংকিং খাতের সংস্কারে আইএমএফের কারিগরি সহায়তা চায় বাংলাদেশ : ড. সালেহউদ্দিন

ঢাকা, ২৪ সেপ্টেম্বর, ২০২৪(বাসস) : অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, দেশের আর্থিক খাতের সংস্কার ও বিদেশে পাচার হওয়া টাকা ফেরত আনতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে কারিগরি সহায়তা চেয়েছে সরকার। 
আজ সচিবালয়ে তার দপ্তরের সভাকক্ষে আইএমএফ-এর একটি প্রতিনিধি দলের সাথে বৈঠক শেষে উপদেষ্টা সাংবাদিকদের এ কথা বলেন ।
অর্থ উপদেষ্টা বলেন,‘আইএমএফ আমাদের বাজেটের উল্লেখযোগ্য সহায়তা প্রদান করে। আইএমএফ-এর একটি প্রতিনিধি দল আমাদের এখানে এসেছে। আমরা তাদের সঙ্গে দেশের আর্থিক খাতের সংস্কারে সহায়তার বিষয়ে আলোচনা করেছি। আমরা তাদের জানিয়েছি, ইতোমধ্যে ব্যাংকিং ও রাজস্ব খাতের সংস্কারের ব্যবস্থা নেওয়া হয়েছে।’ 
দেশের সামষ্টিক অর্থনৈতিক পরিস্থিতি মূল্যায়ন এবং অতিরিক্ত তহবিলের বিধানসহ সম্ভাব্য সংস্কারের ক্ষেত্র অনুসন্ধানের জন্য এক সপ্তাহব্যাপী সফরে এসেছে আইএমএফ মিশন চিফ ক্রিস পাপাজর্জিওর নেতৃত্বে একটি প্রতিনিধি দল।
সালেহউদ্দিন বলেন, অর্থনীতিতে বিভিন্ন সংস্কার পদক্ষেপ গ্রহণের জন্য সম্পদ আহরণ করা অপরিহার্য। আমরা আমাদের স্থানীয় সম্পদ যথাসম্ভব ব্যবহার করব, তবে নির্দিষ্ট খাতের জন্য আমাদের বিদেশী সহায়তার প্রয়োজন হবে। 
অর্থ উপদেষ্টা আরও জানান, সরকারের পক্ষ থেকে আগামী অক্টোবরে আইএমএফ-এর সাথে আরও আলোচনা হবে, যেখানে ঋণদাতা সংস্থার নীতিনির্ধারকদের সাথে পরামর্শ করে সহায়তা এবং নীতি নির্দেশনার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।
উপদেষ্টা জানান, ‘আমরা নতুন ঋণ চেয়েছি, কিন্তু এর পরিমাণ উল্লেখ করা হয়নি। আমরা অক্টোবরে ওয়াশিংটনে আইএমএফ নীতি নির্ধারকদের সাথে দেখা করব’।