বাসস
  ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২০:৪৪
আপডেট  : ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩:০১

হিজবুল্লাহ প্রধান নসরুল্লাহকে ‘হত্যা’র দাবি ইসরাইলের

ঢাকা, ২৮ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস): ইসরাইলি সামরিক বাহিনী শনিবার হিজবুল্লাহ প্রধান হাসান নসরাল্লাহকে আগের রাতে বৈরুতে এক হামলায় হত্যার দাবি করেছে।
জেরুজালেম থেকে এএফপি জানায়, ইসরাইলের সামরিক বাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল নাদাভ শোশানি ‘এক্স’-এ ঘোষণা দেন, ‘হাসান নসরল্লাহ মারা গেছেন।’
শুক্রবার লেবাননের রাজধানীতে হামলার পর সামরিক বাহিনীর আরেক মুখপাত্র ক্যাপ্টেন ডেভিড আব্্রাহাম এএফপিকে নিশ্চিত করেছেন যে হিজবুল্লাহ প্রধানকে ‘হত্যা’ করা হয়েছে।
এদিকে হিজবুল্লাহ’র ঘনিষ্ঠ একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে এএফপিকে জানিয়েছে, শুক্রবার সন্ধ্যা থেকে নাসরাল্লাহর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।
সূত্রটি জানায়, ২০০৬ সালে হিজবুল্লাহর সাথে ইসরাইলের শেষ যুদ্ধের পর নসরুল্লাহর সাথে যোগাযোগ দুই দিন ধরে যোগাযোগ বিচ্ছিন্ন ছিল এবং তাকে হত্যা করা হয়েছিল বলে গুজব রটেছিল। তবে তিনি পরে অক্ষত অবস্থায় আবির্ভূত হন।
একটি সামরিক বিবৃতিতে বলা হয়, হামলায় হিজবুল্লাহর দক্ষিণ ফ্রন্টের কমান্ডার আলি কারাও নিহত হয়েছেন। এতে আরো বেশ কয়েকজন কমান্ডার নিহত হয়েছে। 
বিবৃতিতে বলা হয়, হাসান নসরাল্লাহ গত ৩২ বছর ধরে হিজবুল্লাহর মহাসচিব ছিলেন। এ সময় তিনি অনেক ইসরাইলি বেসামরিক লোক ও সৈন্যকে হত্যা এবং হাজার হাজার সন্ত্রাসী কর্মকা-ের পরিকল্পনা ও বাস্তবায়নের করেন।’