বাসস
  ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২১:৫০

রাজনৈতিক দলগুলোর সঙ্গে পরামর্শ করে কাজ শুরু করবে ছয় সংস্কার কমিশন

ঢাকা, ৩০ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : উপদেষ্টা পরিষদ রাজনৈতিক দলগুলোর সঙ্গে আবারও পরামর্শ করার পর রাষ্ট্র সংস্কারের জন্য গঠিত অন্তর্বর্তী সরকারের ছয়টি কমিশন পুরোদমে কাজ শুরু করবে।
প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম আজ ফরেন সার্ভিস একাডেমিতে এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, উপদেষ্টা পরিষদ আবার রাজনৈতিক দলগুলোর সঙ্গে পরামর্শ করবে, এরপর ছয়টি কমিশন পুরোদমে তাদের কাজ শুরু করবে। 
কমিশনগুলোর কার্যক্রম ২০২৪ সালের ১ অক্টোবর থেকে পুরোদমে শুরু হওয়ার কথা ছিল।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শিগগিরই রাজনৈতিক দলগুলোর সঙ্গে উপদেষ্টা পরিষদ আলোচনা শুরু করবে।
জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে প্রধান উপদেষ্টা প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের যোগদান সম্পর্কে আলম বলেন, এটি ছিল ‘খুব সফল, ঐতিহাসিক ও অত্যন্ত ইতিবাচক মাইলফলক।


নিউইয়র্কে চারদিনের সংক্ষিপ্ত অবস্থানে তিনি বলেন, প্রধান উপদেষ্টা প্রায় ৫০টি বৈঠকে যোগ দিয়েছেন। প্রফেসর ড. ইউনূস মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ অন্তত ১২ জন শীর্ষ বিশ্বনেতার সঙ্গে বৈঠক করেছেন।
প্রেস সচিব বলেন, প্রফেসর ইউনূস নিউইয়র্কে তার অবস্থানকালে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী ডিক শুফ, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লায়েনের সঙ্গে বৈঠক করেন। 
তিনি বলেন, দেখা গেছে প্রধান উপদেষ্টা কোনো বৈঠক থেকে বের হলে বিশ্বের শীর্ষ নেতারা তাকে জড়িয়ে ধরতে এগিয়ে আসেন, সেখানে তাকে রক-স্টার সংবর্ধনা দেওয়া হয়।
প্রেস সচিব বলেন, সবাই তার (প্রফেসর ইউনূস) সঙ্গে দেখা করতে চেয়েছিল। যারা তার সঙ্গে সাক্ষাৎ করেছেন বলেছেন, তারা তার সরকারকে সমর্থন করেন এবং সরকারের সঙ্গে কাজ করতে আগ্রহী।
প্রধান উপদেষ্টা প্রফেসর ইউনূস জাতিসংঘে ৭৯তম অধিবেশন এবং অন্যান্য উচ্চ পর্যায়ের পার্শ্ব ইভেন্টে যোগ দিয়ে যুক্তরাষ্ট্রে তার চার দিনের সফর শেষে রোববার (২৯ সেপ্টেম্বর) ভোরে দেশে ফিরেছেন। 
শফিউল আলম বাংলাদেশকে বৈদেশিক সহায়তার বিষয়ে বলেন, বিশ্বব্যাংক ৩.৫ বিলিয়ন মার্কিন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে, যুক্তরাষ্ট্র রোহিঙ্গা ও স্থানীয় জনগোষ্ঠীর জন্য ১৯৯ মিলিয়ন মার্কিন ডলার এবং ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের সবুজ রূপান্তরের জন্য ৪০০ মিলিয়ন ইউরো দেবে।
তিনি বলেন, ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ড (আইএমএফ) এর একটি দল এখন বাংলাদেশ সফর করছে এবং একবার দলটি আইএমএফকে প্রতিবেদন জমা দিলে আমরা আশা করি আমরা আইএমএফ থেকে ৩.৫ বিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত অতিরিক্ত পাব।
অন্য এক প্রশ্নের জবাবে আলম বলেন, অন্তর্বর্তী সরকার রাষ্ট্র সংস্কারে যে কাজগুলো করেছে বিশ্বনেতারা তাদের পূর্ণ সমর্থন জানিয়েছেন। বিশ্বনেতারা বাংলাদেশের সাধারণ নির্বাচনের সময়সীমা জানতে চাননি কারণ তারা জানেন যে অন্তর্বর্তী সরকার যে কাজগুলো হাতে নিয়েছে তা সম্পন্ন করতে সময় লাগবে।
তিনি বলেন, বাংলাদেশের জনগণ সিদ্ধান্ত নেবে সরকারের কাজ শেষ করতে কত সময় লাগবে।
আলম বলেন, প্রফেসর ইউনূস রাষ্ট্র মেরামতের কাজকে নতুন বাংলাদেশের জন্য সবচেয়ে বড় সুযোগ এবং মহৎ কাজ বলে মনে করেন। তিনি (প্রধান উপদেষ্টা) এই মহৎ কাজটিকে সঠিক পর্যায়ে নিয়ে যেতে চান।