বাসস
  ০১ অক্টোবর ২০২৪, ১৩:১২

লেবানন থেকে নাগরিকদের সরিয়ে নিতে একটি বিমান ভাড়া করেছে ব্রিটেন  

ঢাকা, ১ অক্টোবর, ২০২৪ (বাসস) : ব্রিটেন সোমবার বলেছে, তারা ইসরাইল-হিজবুল্লাহ যুদ্ধরত লেবানন থেকে তাদের নাগরিকদের সরিয়ে নিতে একটি বাণিজ্যিক বিমান ভাড়া করেছে।
লন্ডন থেকে বার্তা সংস্থা এএফপি জানায়, ফ্লাইটটি বুধবার বৈরুতের রাফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা করবে, চাহিদার উপর নির্ভর করে পরবর্তী ফ্লাইটসমূহ পরিচালিত হবে।
পররাষ্ট্র মন্ত্রী ডেভিড ল্যামি বলেন, লেবাননের পরিস্থিতি অস্থিতিশীল ও দ্রুত আরো অবনতির আশঙ্কা রয়েছে। তার কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘লেবাননে ব্রিটিশ নাগরিকদের নিরাপত্তা আমাদের কাছে সর্বোচ্চ অগ্রাধিকার বলে বিবেচিত হচ্ছে।’ সরকার বলেছে ফ্লাইটে অরক্ষিত ব্রিটিশ নাগরিকদের অগ্রাধিকার দেওয়া হবে।
গত সপ্তাহে, বেশ কিছু এয়ারলাইনস বৈরুত থেকে আসা-যাওয়ার ফ্লাইট স্থগিত করায় লেবানন থেকে লন্ডন তার নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য সাইপ্রাসে ৭০০ সৈন্য মোতায়েনের ঘোষণা দিয়েছে।
ইসরাইল লেবাননের সাথে তার উত্তর সীমান্তের কিছু অংশকে সামরিক অঞ্চল ঘোষণা করেছে এবং দেশটির দক্ষিণে বিমান হামলা ও কামান দিয়ে স্থল অভিযান শুরু করেছে। শুক্রবার ইসরাইলি হামলায় হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ নিহত হলে সোমবার ইসরাইলের বিরুদ্ধে তারা লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গিকার ব্যক্ত করে বলেছে, তারা স্থল অভিযানের জন্য প্রস্তুত আছে।