বাসস
  ০১ অক্টোবর ২০২৪, ২০:৫৮

অভিন্ন লক্ষ্যে ঐক্যবদ্ধ হওয়ার ক্ষমতার মধ্যে জাতিসংঘের শক্তি নিহিত: ফিলেমন ইয়াং

ঢাকা, ১ অক্টোবর, ২০২৪ (বাসস) : জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে উচ্চ-পর্যায়ের সাধারণ বিতর্কের সমাপ্তি ঘোষণা করে সাধারণ পরিষদের সভাপতি ফিলেমন ইয়াং বলেছেন, জাতিসংঘের শক্তি এর বৈচিত্র এবং অভিন্ন লক্ষ্যে ঐক্যবদ্ধ হওয়ার ক্ষমতার মধ্যে নিহিত।
জাতিসংঘের নিউজ পোর্টল ইউএন নিউজ জানায়, সাম্প্রতিক সভার প্রতিপাদ্য ‘শান্তি, টেকসই উন্নয়ন এবং সর্বত্র সকলের জন্য মানব মর্যাদার স্বার্থে বৈচিত্রের মধ্যে ঐক্য’ উল্লেখ করে তিনি বলেন, এটি শুধু জাতিসংঘের নয় বরং সাধারণ সমস্যার সমাধানেরও পথপ্রদর্শক। সমস্যা ও উন্নয়ন ব্যবহারিক ব্যবস্থার জন্য একটি আহ্বান আছে. এই থিমটি একটি অনুস্মারক যে মানুষের শক্তি তার বৈচিত্র এবং সাধারণ লক্ষ্য অর্জনের জন্য বিশ্বের একত্রিত হওয়ার ক্ষমতার মধ্যে নিহিত।
অ্যাসেম্বলির সভাপতি সদস্য দেশগুলিকে ঐক্যের চেতনায় একত্রিত হতে এবং দায়িত্ব ভাগ করে নেওয়ার জন্য এবং সকলের জন্য একটি শান্তিপূর্ণ, ন্যায়সঙ্গত ও মর্যাদাপূর্ণ ভবিষ্যৎ গড়ে তোলার সুস্পষ্ট প্রতিশ্রুুতি নিয়ে তাদের কাজ চালিয়ে যেতে বলেন।
ফিলেমন ইয়াং বিশ্বে চলমান যুদ্ধের কথা উল্লেখ করেন এবং শান্তির জরুরি প্রয়োজনের কথা স্মরণ করিয়ে দেন।
তিনি বলেন, গাজা, লেবানন, সুদান, ইউক্রেনসহ বিশ্বের অনেক জায়গায় সশস্ত্র সংঘাত চলছে। গত কয়েকদিনে লেবাননে ইসরাইল ও হিজবুল্লাহর মধ্যে অসাধারণ উত্তেজনা প্রত্যক্ষ করেছে বিশ্ব। এই উত্তেজনার জেরে গোটা মধ্যপ্রাচ্য যুদ্ধে জড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।
তিনি বলেন, অবিলম্বে এই সংঘর্ষের অবসান হওয়া উচিত। বিশ্বের এই ভঙ্গুর অঞ্চলে একটি পূর্ণ মাত্রার যুদ্ধ শুরু হতে দেওয়া উচিত নয়। ইসরাইল, হামাস ও হিজবুল্লাহকে অবিলম্বে একটি যুদ্ধবিরতি কার্যকর করার এবং গাজায় অবশিষ্ট সমস্ত জিম্মিদের অবিলম্বে এবং অক্ষত অবস্থায় মুক্তি দেয়ার আহ্বান জানান।