বাসস
  ০২ অক্টোবর ২০২৪, ১৮:৩৪

অনিয়ম ও দুর্নীতিমুক্ত থেকে জনগণের স্বার্থ রক্ষার প্রতি গুরুত্বারোপ তথ্য উপদেষ্টার 

ঢাকা, ২ অক্টোবর, ২০২৪ (বাসস) : অনিয়ম ও দুর্নীতিমুক্ত থেকে দেশের জনগণের স্বার্থ রক্ষার প্রতি গুরুত্বারোপ করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি এবং তথ্য ও সম্প্রচার উপদেষ্টা মো. নাহিদ ইসলাম ।
তিনি আজ ঢাকায় বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের কর্মকর্তাদের সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায়  এ বিষয়ে গুরুত্বারোপ করেন।
নাহিদ ইসলাম বলেন, এই প্রতিষ্ঠানের সাবেক প্রধান  অনেক দুর্নীতি ও অনিয়মের সঙ্গে জড়িত ছিলেন। যার কারণে কোম্পানিটি অনেক পিছিয়ে পড়েছে। সেই সময়ের সকল বিষয় পর্যালোচনা করা হচ্ছে এবং তার ভিত্তিতে ভবিষ্যতে কাজ করা হবে।
নাহিদ ইসলাম দেশের প্রথম স্যাটেলাইটের খরচ অনুযায়ী প্রাপ্তি সম্পর্কে জানতে চাইলে ব্যবস্থাপনা পরিচালক বলেন, স্যাটেলাইটের খরচ বেশি হয়েছে। তবে প্রাপ্তি আশানুরূপ নয়।
বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ড. মো. মুশফিকুর রহমান বলেন, কোম্পানিটি গত পাঁচ বছর রিটার্ন জমা দেয়নি, যা এখন পরিশোধ করতে হলে মোটা অংকের টাকা পরিশোধ করতে হবে।  
তিনি বলেন, ইতোমধ্যে বোর্ড মেম্বারদের সমন্বয়ে পাঁচ সদস্যের কমিটি করা হয়েছে।  এ কমিটি বিগত সময়ে আইনের ব্যত্যয় ঘটিয়ে কোন কাজ করেছে কিনা তা খুঁজে বের করে সুপারিশ করবে এবং তার প্রেক্ষিতে পদক্ষেপ গ্রহণ করা হবে।
প্রতিষ্ঠানের সক্ষমতা, দুর্বলতা এবং চ্যালেঞ্জ বিষয়ে উপদেষ্টাকে অবহিত করেন ব্যবস্থাপনা পরিচালক মো. জহিরুল ইসলাম । 
তিনি বেতবুনিয়ায় বিদ্যুৎ বিভ্রাটের কারণে মূল্যবান যন্ত্রপাতি নষ্ট হয়ে যাওয়া এবং যাতায়াত ব্যবস্থা অনুন্নত হওয়ার কথা উল্লেখ করে উপদেষ্টার হস্তক্ষেপ কামনা করেন।
উপদেষ্টা প্রতিষ্ঠানটির মনিটরিং সেন্টার, টেলিভিশন রেটিং পয়েন্ট (টিআরপি), টেলি মেডিসিন এবং ই লার্নিং সিস্টেমের কার্যক্রম পরিদর্শন করেন।
পরিদর্শনকালে  বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের উদ্ধর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন এবং অনলাইনে গাজীপুর উপগ্রহ ভূ কেন্দ্রের এবং বেতবুনিয়ার কর্মকর্তারা সংযুক্ত ছিলেন।