বাসস
  ০৪ অক্টোবর ২০২৪, ১৩:০৫
আপডেট  : ০৪ অক্টোবর ২০২৪, ১৪:০৬

দক্ষিণ বৈরুতে ইসরাইলের টানা ১১ বিমান হামলা

ঢাকা, ৪ অক্টোবর, ২০২৪ (বাসস ডেস্ক) : ইসরাইলের সামরিক বাহিনী বলেছে, তারা বৈরুতে হিজবুল্লাহ্ সদর দপ্তরে হামলা চালিয়েছে। সৈন্যরা সীমান্তের কাছে হিজবুল্লাহ্ সদস্যদের সাথে লড়াই করছে এবং যুদ্ধবিমানগুলো দেশের চারপাশে তাদের শক্তিশালী ঘাঁটিতে বোমাবর্ষণ করেছে। বৈরুত থেকে এএফপি এ খবর জানায়।
ইসরাইল চলতি সপ্তাহে ঘোষণা করেছে, ইসরাইলি সৈন্যরা দক্ষিণ লেবাননের হিজবুল্লাহ্ শক্তিশালী ঘাঁটিতে ‘স্থল অভিযান’ শুরু করে।
এদিকে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বোমা হামলায় ১ হাজারেরও বেশি লোক নিহত হয়েছে এবং ইতোমধ্যে অর্থনৈতিক ও রাজনৈতিক সঙ্কটে নিমজ্জিত দেশটির কয়েক লক্ষ লোক বাড়িঘর ছেড়ে পালিয়েছে।
গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে হামাসের আকস্মিক রকেট হামলার থেকে গাজায় যুদ্ধরত ইসরাইল তাদের উত্তর সীমান্ত সুরক্ষিত রাখতে এবং গত এক বছরে হিজবুল্লাহর হামলায় বাস্তুচ্যুত ৬০ হাজারেরও বেশি লোককে নিরাপদ স্থানে ফিরিয়ে আনার বিষয়টি নিশ্চিত করার দিকে অধিক গুরুত্ব দিচ্ছে।
এদিকে ফিলিস্তিনের নিরাপত্তা পরিষেবাগুলোর মধ্যে একটি সূত্র এএফপি’কে জানিয়েছে, তুলকারমের একটি শরণার্থী শিবিরে বিমান হামলায় ১৮ জন নিহত হয়েছে। ২০০০ সালের পর অধিকৃত পশ্চিম তীরে এটা ছিল ভয়াবহতম হামলা।
লেবাননে ইসরাইলি সামরিক বাহিনী বলেছে, তারা ‘বৈরুতে হিজবুল্লাহ্ গোয়েন্দা সদর দপ্তরে আঘাত হেনেছে।
মার্কিন সংবাদ সাইট অ্যাক্সিওস তিন অজ্ঞাতনামা ইসরাইলি কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, হামলার লক্ষ্য ছিল হাশেম সাফিউদ্দীন। তিনি সপ্তাহখানেক আগে নিহত হিজবুল্লাহ্ প্রধান হাসান নসরুল্লাহ্ সম্ভাব্য উত্তরসুরি।
এএফপি’র জিজ্ঞাসাবাদে ইসরাইলি সেনাবাহিনী এই রিপোর্টের সত্যতা নিশ্চিত করেনি।